সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে শুরু হয়েছে ৮ দিনব্যাপী ২৭তম একুশে বইমেলা। ১৭ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যায় ভৈরব পৌর শহরের রাজ কাচারি প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৮ দিন দিনব্যাপী একুশে বইমেলা। মেলা আগামী ২৪ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি হবে এ বইমেলা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক গোলাম কুদ্দুছ। এছাড়া বইমেলা পরিষদের সভাপতি মতিউর রহমান সাগর এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কথা সাহিত্যিক ও প্রবন্ধকার ড. আকিমুন নাহার, বইমেলা পরিষদের উপদেষ্টা অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ, পৌর আওয়ামী লীগ সভাপতি এসএম বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, মুদ্রিত বই পড়ার অভ্যাস তৈরি করতে প্রতি বছরই ভৈরবে একুশে বইমেলার আয়োজন করা হয়।

একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ভাষাশহীদ ও মাতৃভাষার প্রতি সম্মান প্রদর্শন করার লক্ষ্যে ২৭ বছর আগে ভৈরবে বইমেলা আয়োজনের পরিকল্পনা করা হয় এবং বর্তমান প্রজন্মের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলাই হলো মেলা আয়োজনের মূল উদ্দেশ্য।

ভৈরব বই মেলা পরিষদের আয়োজনে প্রতিদিনই গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এবারের মেলায় ২০টি স্টল থাকছে। প্রতিদিন সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা, গ্রন্থ আলোচনা, নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ মেলার মঞ্চে নাটক মঞ্চস্থ হবে।

(এসএস/এএস/ফেব্রুয়ারি ১৮, ২০২৪)