স্পোর্টস ডেস্ক, ঢাকা : চট্টগ্রামে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হয়। তৃতীয় দিনে ব্যাট করতে নামেন গতদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাজ ও সিকান্দার রাজা। দিনের শুরুতে শফিউলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ব্যক্তিগত(৮১) রানে সাজঘরে ফিরেছে হ্যামিল্টন মাসাকাজ। সঙ্গী হারিয়ে সিকান্দার রাজাও টিকতে পারেনি বেশিক্ষণ। পরের ওভারেই জুবায়েরের ঘূর্ণি যাদুতে ক্যাচ তুলে ব্যক্তিগত(৮২) রানে সাজঘরে ফেরেন তিনিও। এক বল পরে সদ্য নামা টেইলরও ব্যক্তিগত(১) রানে স্লিপে থাকা তাইজুলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। কিছুক্ষণ বাদে ফিরে যান বাঁহাতি ইরভাইনও।

সকালে খুব দ্রুত ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে জিম্বাবুয়ে। সেখান থেকে চাকাবাকে সঙ্গে নিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে দলের অন্যতম অলরাউন্ডার এলটন চিগম্বুরা। চিগম্বুরা ব্যক্তিগত ৬৮ এবং চাকাবা ৬০ রানে অপরাজিত থেকে লড়ে যাচ্ছেন দারুণভাবেই। এই রিপোর্ট লেখা পর্যন্ত সফরকারী জিম্বাবুয়ের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৩২২ রান। এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে তামিম ও ইমরুলের জোড়া শতকে ৫০৩ রান করেছে বাংলাদেশ। চট্টগ্রামের মাটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস। একই সঙ্গে প্রথম ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান। তামিম ১০৯, ইমরুল ১৩০ রান করেছেন । এছাড়া সাকিব ৭১ ও রুবেল হোসেন ৪৫ রান করেছেন। উল্লেখ্য, প্রথম দুই টেস্ট জিতে এরই মধ্যে ৩ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টের দল থেকে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন হয়েছে। পেসার শাহাদাত হোসেনের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন শফিউল ইসলাম। এ ছাড়া ১৪ জনের দলে সুযোগ পাওয়া ইমরুল কায়েস তৃতীয় টেস্টে খেলার সুযোগ পেয়েছেন। অন্যদিকে জিম্বাবুয়ে দলেও হয়েছে দুটি পরিবর্তন। ম্যালকম ওয়ালার ও তেন্দাই চাতারা দল থেকে বাদ পড়েছেন।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সাকিব আল হাসান, মুমিনুল হক, শুভাগত হোম, মাহমুদউল্লাহ রিয়াদ, জুবায়ের হোসেন লিখন, শফিউল ইসলাম, ইমরুল কায়েস, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ে দল : ব্রেন্ডন টেইলর (অধিনায়ক), সিকান্দার রাজা, ব্রায়ান চারি, হ্যামিল্টন মাসাকাদজা, রিচমন্ড মুতমবামি, ক্রেইগ আরভিন, এল্টন চিগুম্বুরা, রেজিস চাকাভা, তিনাশে পানিয়াঙ্গারা, নাতশাই মুশাঙ্গুয়ে, শিঙ্গি মাসাকাদজা।

(ওএস/পি/নভেম্বর ১৪, ২০১৪)