রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : পুরাতন সাতক্ষীরার স্বর্গীয় তারাপদ ঘোষ এর  স্মরণে তারাপদ ঘোষ মেমোরিয়াল হিন্দু অনাথ আশ্রম ও সনাতন ধর্ম শিক্ষা নিকেতনের উদ্যোগে শিক্ষা সামগ্রী ও নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। সোমবার সকাল ১১টায় পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ির নাটমন্দিরে এক আলোচনা সভার মধ্য দিয়ে এ সহায়তা প্রদান করা হয়।

জেলা মন্দির সমিতির সাবেক সভাপতি বিশ্বনাথ ঘোষের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মন্দির সমিরি সভাপতি অ্যাড. সোমনাথ ব্যাণার্জী, সাধারণ সম্পাদক নিত্যানন্দ আমিন, সাবেক সাধারণ সম্পাদক রঘুজিৎ গুহ, উপদেষ্টা গোবিন্দ প্রসাদ ঘোষ, সাংবাদিক রঘুনাথ খাঁ।

বক্তারা বলেন, স্বর্গীয় তারাপদ ঘোষ মেমোরিয়াল হিন্দু অনাথ আশ্রম এর প্রতিষ্ঠাতা বিশ্বনাথ ঘোষ প্রতিষ্ঠান শুরুর পর থেকে অর্থনৈতিকভাবে অসচ্ছল হিন্দু শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে ও উচ্চ শিক্ষা গ্রহণের প্রয়াসে কাজ করে যাচ্ছে। স্বল্প পরিসরে হলেও এ উদ্যোগ অনেকের ভবিষ্যৎ গড়ার স্বপ্নকে আলোর দিশারী হিসেবে প্রতীয়মান করেছে। হিন্দু ধর্মালম্বীদের অস্তিÍত্ব রক্ষায় নিজ নিজ ধর্ম চর্চার পাশাপাশি লাভ জিহাদের বশবর্তী হয়ে যারা ধর্মান্তরিত হচ্ছেন তাদের ভয়াবহ বিপদগামিতার দৃষ্টান্ত তুলে ধরে বক্তারা বলেন, স্ব ধর্ম পরিত্যাজ্য, পরাধর্ম ভয়াবহ। ধর্মান্তরিত পরবর্তী কয়েকজনের দুর্দশা তুলে ধরে তারা বলেন, এসব পরিস্থিতি দেখে তোমাদের শিক্ষা নিতে হবে। এসবের জন্য দরকার সঠিক জ্ঞান চর্চা। তাহলে আমরা নিজেদের অস্তিত্ব রক্ষা করতে পারবো।

অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মাঝে খাতা, কলম, নগদ অর্থ ও চাউল প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আনন্দ কুমার সরকার।


(আরকে/এএস/ফেব্রুয়ারি ২৬, ২০২৪)