রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙ্গামাটির কাপ্তাইয়ের ব্যাঙছড়ি মুসলিম পাড়া ফোরকানিয়া মাদ্রাসা কেরাত, হামদ-নাত ও আযান প্রতিযোগিতা পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে ব্যাঙছড়ি মুসলিম পাড়া এলাকাবাসী ও ফোরকানিয়া মাদ্রাসা আয়োজনে মোঃ শাহাদাৎ হোসেন সঞ্চালনা হুমায়ুন কবির সভাপতিত্বের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ আলতাফ সওদাগর ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, হাফেজ মাওলানা আব্দুল হাকিম সিকদার কাদেরী।

প্রতিযোগিতা অনুষ্ঠানে বিচারক হিসাবে উপস্থিত ছিলেন মোঃ জিসান ও মেহেদী হাসান।

ফোরকানিয়া মাদ্রাসা প্রায় ছাত্র -ছাত্রী চল্লিশ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। এদের মধ্য থেকে ১৪ জন বিজয়ী কে পুরস্কার ক্রেস্ট প্রদান করা হয়। অংশগ্রহণকারী সব প্রতিযোগীকে সান্তনা পুরষ্কার দেয়া হয়। দুইজন বিচারক মন্ডলীকে আয়োজন কমিটি পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এ সময় তিনি প্রতিযোগীদের উদ্দেশে বলেন, মাদ্রাসার ছাত্ররা শুধু ইমাম, মুয়াজ্জিন নয় বরং সকল পর্যায়ে যাতে চাকরি করতে পারে সেভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। তোমাদের ধর্ম শিক্ষার পাশাপাশি ইংরেজি শিক্ষায়ও পারদর্শী হতে হবে। প্রত্যেক শিশু কিশোরকে যদি আধুনিক শিক্ষায় শিক্ষিত হিসেবে গড়ে তোলা যায়, তাহলে সে দেশের সম্পদ হিসেবে রূপান্তরিত হবে।

বিশেষ অতিথি বক্তব্যের আমানউল্লাহ মানিক বলেন, সরকার শিক্ষা ক্ষেত্রে সকল ব্যবস্থায় আধুনিকায়নের চেষ্টা করছে। আমাদের প্রত্যেক পরিবার এবং শিক্ষক সমাজকে এ বিষয়ে সচেতন হয়ে শিক্ষার্থীদের আধুনিক মানের গড়ে তোলার চেষ্টা করতে হবে। তাহলে আমরা কাঙ্খিত জায়গায় পৌঁছতে পারব। এতে থাকবে না কোন ভেদাভেদ। তিনি আরও বলেন, আগামীতে আমরা হামদ-নাত, ক্বেরাত ও আযান দিতে আগ্রহীদের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করবো।

আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ সৈয়দ নুর, মোঃআব্দুর রশিদ সওদাগর, মোঃ আবু বক্কর প্রমুখ।

(আরএম/এসপি/ফেব্রুয়ারি ২৭, ২০২৪)