সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে ভৈরবে বস্ মশার কয়েল তৈরীর কারখানা নানা কেমিকেলস কয়েল ফ্যাক্টরিতে অগ্নিকান্ডের ঘটে ঘটেছে। ৬ মার্চ বুধবার রাত আড়াইটার দিকে পৌর শহরের পঞ্চবটি বালুর মাঠ এলাকায় ফজলুর রহমানের বস্ মশার কয়েল তৈরীর ফ্যাক্টরিতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ভৈরব ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট।

ভৈরব বাজার ফায়ার সার্ভিসের (ভারপ্রাপ্ত) স্টেশন অফিসার মুছা ভূইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাত আড়াইটায় অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থলে যায়। পরে সেখানে গিয়ে এলাকাবাসীর সহায়তায় প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে আবাসিক এলাকায় কয়েল ফ্যাক্টরি হওয়ায় সেখানে পানি খুঁজে পেতে বিলম্ব হয়েছে। ফ্যাক্টরিতে আগুন নির্বাপণ যন্ত্র ছিল কিন্তু আগুনের তীব্রতা বেশি হওয়ায় নেভানো সম্ভব হয়নি। এখানে তাদের নিজস্ব পানির ট্যাঙ্কি নেই। এমনকি প্রয়োজনীয় ব্যবস্থা ও কাগজপত্রও ছিল না। ভৈরবে অনেক কয়েল ফ্যাক্টরীতেই আগুন নেভানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেই।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে এই আগুন সূত্রপাত কয়েল তৈরীর ডায়ার মেশিন অতিরিক্ত গরম হওয়ার ফলে হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমান আনুমানিক ৮ থেকে ১০ লক্ষ টাকা হবে।

এদিকে আগুনের কারণে স্থানীয়দের মনে আতঙ্ক দেখা দিয়েছে। আবাসিক এলাকায় গড়ে উঠেছে একাধিক কয়েল কারখানা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, বস মশার কয়েল ফ্যাক্টরির মালিক ফজলুর রহমান বিভিন্ন মালিকের নামে-বেনামে বৈধ অবৈধ মোট ১৫টি কয়েল ফ্যাক্টরিতে বস মশার কয়েল তৈরী করে। গত দুই মাসে তার তৈরী কয়েল কারখানার তিনটিতে অগ্নিকাÐের ঘটনা ঘটেছে।

কয়েল ফ্যাক্টরীর মালিক তানভির আহমেদ বলেন, রাতে ডায়ার মেশিনের অতিরিক্ত হিটে আগুনের সূত্রপাত ঘটে। ফায়ার সার্ভিস ২ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। কয়েলসহ ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

(এসএস/এএস/মার্চ ০৬, ২০২৪)