স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : যশোরে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস। বৃহস্পতিবার (৭ মার্চ) দিবসটি ঘিরে র‍্যালি, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে জেলা প্রসাশন।

মুক্তিযুদ্ধের প্রেরণা শক্তি হিসাবে ৭ই মার্চ দিনটি বিশেষ গুরুত্ববহন করে। ১৯৭১ সালের এই দিনে বাঙ্গালি জাতির স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকার রোসকোর্স ময়দানে এক ঐতিহাসিক ভাষণ দেন। ১৮ মিনিটের সেই ভাষণে সমগ্র বাঙ্গালি জাতিকে তিনি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসাবে গড়ে তোলার সুস্পষ্ট দিক নির্দেশনা দেন।

মুক্তিযুদ্ধ ও বাঙ্গালির স্বাধীকারের চেতনায় বিশ্বাসি হয়ে যথাযোগ্য মর্যাদায়, শ্রদ্ধা ও ভালোবাসায় সরকারি-বেসরকারি সেবা প্রতিষ্ঠানসহ আওয়ামী লীগ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। উৎসবমুখর পরিবেশে বিভিন্ন এলাকায় ধ্বনিত হয় সেই ঐতিহ্যবাহী ভাষণ 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম; এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।'

৭ই মার্চ সকাল থেকে যশোর শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সরকারি-বেসরকারি সেবা ও শিক্ষা প্রতিষ্ঠান। সকাল ৯ ঘটিকায় যশোর জেলা প্রসাসনের পক্ষে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রফিকুল হাসান , জেলা পুলিশের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হুসাইন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা হায়দার গণী খান পলাশ, সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবিব, ডেপুটি সিভিল সার্জন ডাক্তার নাজমুস সাদিক রাসেল, যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, জেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, শিক্ষা ও প্রকৌশলী অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, উপ-মহাব্যবস্থাপক টেলিকম, তুলা উন্নয়ন বোর্ড, জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রক অধিদপ্তর, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, এল, জি.ই.ডি, জেলা ডাক বিভাগ, আনসার বাহিনী, যশোর সরকারি মহিলা কলেজ, শিল্পকলা একাডেমি, জয়তী সোসাইটি, যশোর জিলা স্কুল, যশোর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, যশোর কালেক্টারেট স্কুল, ডা. আব্দুর রাজ্জক মিউনিসিপ্যাল কলেজ, যশোর শিক্ষা বোর্ড, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, যশোর সরকারি কলেজ, হামিদপুর আল হেরা কলেজ, যশোর পলিটেকনিক ইন্সটিটিউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পরে জেলা শিল্পকলা একাডেমির হল রুমে ৭ই মার্চের তাৎপর্য নিয়ে আলোচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

(এসএ/এসপি/মার্চ ০৭, ২০২৪)