স্টাফ রিপোর্টার : সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো। বৃহস্পতিবার (৭ মার্চ) এক প্রজ্ঞাপনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জ্বালানি তেলের দাম কমানোর এই ঘোষণা দেয়।

নতুন ঘোষণা অনুযায়ী ডিজেল ও কেরোসিনের মূল্য লিটার প্রতি ৭৫ পয়সা কমে ১০৮ দশমিক ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে, আগে এই দাম ছিল লিটার প্রতি ১০৯ টাকা। অকটেনের দাম লিটার প্রতি ৪ টাকা কমে ঠিক করা হয়েছে ১২৬ টাকা; আগে এই দাম ছিল ১৩০ টাকা লিটার। অন্যদিকে পেট্রলের দাম লিটার প্রতি ৩ টাকা কমে হয়েছে ১২২ টাকা, আগে এই দাম ছিল ১২৫ টাকা। এই দাম আগামীকাল শুক্রবার (৮ মার্চ) রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

জ্বালানি তেলে গত দেড় বছর বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) লাভ করে আসছিল। গত অর্থ বছরে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ৪ হাজার ৫৮৬ কোটি টাকা। লাভের ভাগ সরকারি কোষাগারেও গেছে ২০০ কোটি টাকা। আর চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে ৫০০ কোটি টাকার বেশি মুনফা করেছে বিপিসি। জ্বালানি তেলের মূল্য স্বয়ংক্রিয় নির্ধারণ পদ্ধতি চালু হওয়ার কথা ছিল গত সেপ্টেম্বরে।

এখন থেকে প্রতি মাসে আন্তর্জাতিক বাজারের দাম অনুযায়ী দেশের বাজারে জ্বালানি তেলের দাম ঘোষণা করা হবে। এতে প্রতি মাসে জ্বালানি তেলের দাম বাড়া অথবা কমতে পারে। প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য ঘোষণা করা হবে মাসের প্রথম সপ্তাহে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার গত ফেব্রুয়ারিতে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় ৭ মার্চ প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

সরকার গত ২৯/০২/২০২৪ তারিখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় আজ প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

(ওএস/এএস/মার্চ ০৭, ২০২৪)