স্টাফ রিপোর্টার, গাজীপুর : প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় কর্তৃক বঙ্গবন্ধু ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠান সোমবার সকালে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ মালেক এমপি। এই মন্ত্রনালয়ের সচিব মো: আলী হোসেন স্বাগত বক্তব্য প্রদান করেন। গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে বিশেষ গবেষণা অনুদান গ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের এনভাইরনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। প্রধানমন্ত্রী, নির্বাচিত মোট ৬৯৬টি প্রকল্পের মধ্যে থেকে ১৮ জনকে বিশেষ গবেষণা অনুদান নিজ হাতে তুলে দেন। তমধ্যে ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের “মাইক্রোবিয়াল ইফেক্ট অন বায়োমাস গ্রোথ, ফটোসিনথেটিক পিগমেন্টস এন্ড অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাক্টিভিটিস্ ইন সুইট গোর্ড ভেজিটেবলস ” শীর্ষক গবেষণা প্রকল্পটি নির্বাচিত হয়েছিল। অধ্যাপক ড. আলম, প্রধানমন্ত্রী কর্তৃক প্রদানকৃত বিশেষ গবেষণা অনুদানের আওতায় মিষ্টিলাউয়ের বৃদ্ধি, পুষ্টিমান ও অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে কিভাবে অণুজীব (মাইকোরাইজা) সহায়তা করতে পারে সেই বিষয়ে গবেষণা করবেন যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কৃষি বিজ্ঞানীদের গবেষণার সাফল্যে ভূয়সী প্রশংসা করেন। অন্যদিকে চিকিৎসকদের চিকিৎসার পাশাপাশি গবেষণায় মনোযোগ বাড়ানোর আহবান জানান।

(এসআর/এএস/মার্চ ১১, ২০২৪)