স্টাফ রিপোর্টার, গাজীপুর : সিলিন্ডার লিকেজের আগুন থেকে অগ্নিদগ্ধ হয়ে ৩০ জন দগ্ধ হয়েছেন। দগ্ধদের উদ্ধার করে শেখ হাসিনা বার্ণ ইনষ্টিটিউটে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার তেলিচালা এলাকায় বুধবার সন্ধ্যায়।

দগ্ধরা হলেন, ফারজানা আক্তার, মহিদুল ইসলাম, শিশু নিরব, নারগিস আক্তার, জহিরুল ইসলাম, শিল্পি আক্তার, শিশু নূর নবী, শাপলা বেগম, মো. সোলাইমান, মো. আকাশ, কুটি মিয়া, সুমন মিয়া, মোতালেব হোসেনের নাম জানা গেছে।

এলাকবাসী ও পুলিশ জানায়, কালিয়াকৈর উপজেলার তেলিরচালা টপস্টার কারখানার পাশে শফিকুল ইসলাম নামের এক ব্যবসায়ী জমি ভাড়া নিয়ে কলোনি তৈরি করে ভাড়া দিয়েছেন। ওই বাড়িতে থাকা সিলিন্ডারের গ্যাস শেষ হয়ে গেলে পাশের একটি দোকান থেকে সফিকুল ইসলাম নিজেই একটি গ্যাস সিলিন্ডার কিনে নিয়ে আসেন। সেই সিলিন্ডারটি লাগানের সময় সিলিন্ডারের চাবি খুলে গিয়ে পাশের চুলা থেকে আগুন ধরে যায়। তখন ওই ব্যাক্তি গ্যাস সিলিন্ডারটি ছুড়ে মারেন। এসময়ে আশপাশের উৎসুক নারী, পুরুষ ও শিশুদের শরীরে ছড়িয়ে পড়ে। এতে অন্তত ৩০ জন দগ্ধে হয়েছে। পরে আশপাশের লোকজন তাদের আগুন তাদের শরীরের আগুন নিভিয়ে তাদের উদ্ধার করে কোনাবাড়ি এলাকার কয়েকটি হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকার শেখ হাসিনা বার্ণ ইনষ্টিটিউটে নিয়ে যান।

স্থানীয় বাসিন্দারা জানান, তাদের পাশের বাড়িতে একটি গ্যাস সিলিন্ডার লিকেজ হয় ওই সময় সেটি দেখতে আশপাশের লোকজন সেখানে জড়ো হতে থাকে। এক পর্যায়ে গ্যাসের আগুন ধরে গেলে লোকজনের শরীরে ছড়িয়ে পড়ে। এতে অন্তত ২৫ থেকে ৩০ জন গদ্ধ হয়েছে। তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

বাড়ির মালিক শফিকুল ইসলাম জানান, সিলিন্ডার বিস্ফোরন হয়নি। সিলিন্ডার ত্রুটি থাকার কারনে গ্যাস বের হতে থাকে। হঠাৎ পাশের চুলা থেকে সিলিন্ডারে আগুন ধরে যায়।

কালিয়াকৈর উপজেলার মৌচাক পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) সাইফুল আলম জানান, দগ্ধদের উদ্ধার করে ঢাকায় পাঠানো হয়েছে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।

(এসআর/এএস/মার্চ ১৪, ২০২৪)