স্পোর্টস ডেস্ক : শচীন টেন্ডুলকার, গ্যারি সোবার্স, ব্রায়ান লারা, জ্যাক ক্যালিস, হার্বার্ট সাটক্লিফ, জাভেদ মিয়াঁদাদ, সুনীল গাভাস্কার, রিকি পন্টিং, অ্যালান বোর্ডার, ইনজামাম উল হক- নামগুলো বিশ্বক্রিকেটের অবিসংবাদিত কিংবদন্তি তারকাদের। এই তারকা খেলোয়াড়দের চেয়ে যদি বাংলাদেশের মিডল-অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক এগিয়ে থাকেন তবে কেমন লাগবে! প্রথমে বিশ্বাস নাও হতে পারে কিন্তু ব্যাপারটা সত্য।

হ্যাঁ, টেস্টে কমপক্ষে ২০ ইনিংসে ব্যাট করেছেন এমন ক্রিকেটারদের বিবেচনায় আনলে গড়ের দিক থেকে মুমিনুলের ওপরে রয়েছেন কেবল ব্যাটিং কিংবদন্তি স্যার ডন ব্রাডম্যান। তার গড় ৯৯.৯৪। তারপরেই রয়েছেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান মুমিনুল হক; তার গড় ৬৩.০৫।

ব্যাটিং গড়ের দিকে দিয়ে শচীন-সোবার্স-লারা-মিয়াঁদাদ-পন্টিংয়ের মতো গ্রেট ক্রিকেটাররা মুমিনুলের চেয়ে পিছিয়ে রয়েছেন।

গ্যারি সোবার্সের ব্যাটিং গড় ৫৭.৭৮। জ্যাক ক্যালিসের গড় ৫৫.৩৭। শচিনের গড় এরচেয়ে কম (৫৩.৭৮)। ব্রায়ান লারা (৫২.৮৮) ও জাভেদ মিয়াঁদাদ (৫২.৫৭) অনেক পিছিয়ে রয়েছেন মুমিনুলের চেয়ে। পন্টিংয়ের ব্যাটিং গড় ৫১.৮৫।

এছাড়া হার্বার্ট সাটক্লিফ (৬০.৭৩), সুনীল গাভাস্কার (৫১.১২), অ্যালান বোর্ডার (৫০.৫৬), ইনজামাম উল হক’র (৪৯.৬০) মতো কিংবদন্তি ব্যাটসম্যানরাও টেস্ট গড়ের দিক বিবেচনায় মুমিনুলে চেয়ে পিছিয়ে রয়েছে।

মুমিনুলের জন্য ব্যাপারটা যেমন গর্ব করার মতো, ঠিক তেমনি বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্যও এটা গর্ব করার মতোই উপলক্ষ।

(ওএস/এএস/নভেম্বর ১৫, ২০১৪)