শেখ লিটন, চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় গাছে গাছে শোভা পাচ্ছে আমের মুকুল। তবে এবার গত বছরের তুলনায় কম এসেছে আমের মুকুল। ফলে কাঙ্খিত উৎপাদন নিয়ে শঙ্কায় আছে জেলার আম চাষিরা। যে পরিমাণ আমের মুকুল দেখা যাচ্ছে তাতেও দেখা দিয়েছে বিভিন্ন পোকার আক্রমণ। তবে জেলা কৃষি বিভাগ থেকে আমের মুকুল পরিচর্যার সবরকম পরামর্শ দিচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, চুয়াডাঙ্গা পুলিশ লাইন্স রোডের পার্শবর্তি এলাকায় প্রায় ১০০ বিঘার জমির ওপর রয়েছে বিভিন্ন জাতের সারিবদ্ধ আম গাছ। এই সব গাছে এবার অর্ধেকেরও কম আমের মুকুল এসেছে। গত বছরের তুলনায় এবার তুলনামুলক হারে আমের মুকুল কম। আর তাই আম চাষিরা পড়েছে মহা দুশ্চিন্তায়। এবার আমের কাঙ্খিত উৎপাদন নিয়ে রয়েছে বিভিন্ন শঙ্কা। আবার যে পরিমাণ আমের মুকুল দেখা দিয়েছে তাতেও যেন কৃষকদের চিন্তার ভাঁজ কাটছে না। আমের মুকুল বড় না হওয়ার আগেই দেখা দিয়েছে মাঝারি ও হপার পোকার আক্রমণ। ফলে আমের মুকুল সবই প্রায় নষ্ট হয়ে যাচ্ছে গাছে। এই ধরনের সমস্যা শুধু এই আম বাগানে নয়। জেলার বিভিন্ন আম বাগানে একই সমস্যা বিরাজ করছে।

এদিকে ক্ষতির কথা শিকার করে চুয়াডাঙ্গা জেলা কৃষি বিভাগ সুত্রে জানান, প্রাকৃতিক দূর্যোগ আর আবহাওয়ার তাপমাত্রার তারতাম্যের কারণে আমের মুকুলে এই ক্ষতির সমস্যা দেখা দিয়েছে। তবে ক্ষতি কাটিয়ে উৎপাদন সফল করার লক্ষে জেলা কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা পরামর্শ প্রদান করছে। এবার এই জেলায় সব রকম আমের লক্ষমাত্রা ধরা হয়েছে ২ হাজার ৩০৪ হেক্টর জমিতে আম চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে বলে জানা গেছে।

কথা হয় চুয়াডাঙ্গার আম চাষি সবুর আলীর সাথে। তিনি বলেন, এবার আম গাছে কোনো আমের মুকুল নেই। গতবার অনেক আমের মুকুল আসছিল। কিন্তু এবার অনেক কম। এতে আমরা আম উৎপাদন করতে পারবো না মনে হচ্ছে সেই ভাবে। যেটুকু মুকুল ধরেছে তাতেও পোকার আক্রমণ দেখা দিয়েছে। এবার মনে হচ্ছে ফলে ঘাটতি পড়বে চুয়াডাঙ্গায়।

আরেক কৃষক আব্দুস সালাম বলেন, আমের মুকুলে গাছ ভরে থাকে প্রতিবার। কিন্তু এবার তার কোনো চিহ্ন দেখা যাচ্ছে না। আমের মুকুলে এবার হপার ও মাঝরা ধরনের পোকায় সব শেষ করে দিচ্ছে। এবার কাঙ্খিত আমের উৎপাদন নিয়ে পড়েছি দুশ্চিন্তায়। আম বাগানে এবার মনে হচ্ছে অনেক লোকশান খেতে হবে। এবার আম চাষে কোনো লাভ হওয়ার সম্ভাবনা দেখছি না।

এ বিষয় চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাষ চন্দ্র সাহা বলেন, এখন জেলার প্রতিটা আম বাগানের আমের মুকুল দেখা দিয়েছে। গাছে এখন আমের মুকুলে শোভা পাচ্ছে। প্রাকৃতিক দূর্যোগ আর আবহাওয়ার তাপমাত্রার তারতাম্যের কারণে আমের মুকুলে স্বাভাবিক ক্ষতির সমস্যা দেখা দিয়েছে। তবে ক্ষতি কাটিয়ে উৎপাদন সফল করার লক্ষ্যে জেলা কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা পরামর্শ প্রদান করছে। আসা করা যাচ্ছে এবারো আমের লক্ষমাত্রা পুরণ হবে। একই সাথে উৎপাদনও ভালো হবে মনে করি।

(এসএল/এসপি/মার্চ ২৩, ২০২৪)