সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : বাগেরহাট রামপালে এলাকাবাসি একমাত্র সুপেয় পানির উৎস্য তিনটি সরকারি পুকুর সংস্কার ও সংরক্ষণের দাবীতে জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে এলাকাবাসি।

আজ সোমবার দুপুরে এক্টিভেস্তা নামের এটি পরিবেশবাদী সংগঠনের ব্যানারে এলাকাবাসি বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেনের স্মারকলিপি প্রদান করে।

এরআগে সকালে উপজেলার পেড়িখালী ইউনিয়নের ৬০০ বছরের অধিক আগে হযরত খানজাহানের (রহ.) খননকৃত রোমজাইপুর, সিংগড়বুনিয়া ও আড়–য়াডাঙ্গা ৩টির সরকারি পুকুর পাড়ে একই দাবিতে মানববন্ধন করে।

স্মারকলিপি প্রদান শেষে মাহফুজ মাঝি, ফারিয়া ইসলাম ঋতুসহ এলাকাবাসি জানান, উপকূলীয় এলাকা রামপালে তীব্র লবনাক্ততার কারণে মানুষ সুপেয় পানি থেকে বঞ্চিত হচ্ছে। গভীর বা অগভীর নলকূপ এখানে কার্যকর না হওয়ায় এলাকার মানুষ সুপেয় পানির সংকট দীর্ঘ দিনের। এই অবস্থায় ৬০০ বছরের অধিক আগে উপজেলার পেড়িখালী ইউনিয়নের হযরত খানজাহানের (রহ.) খননকৃত বিশাল এই তিনটি পুকুর দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ভরাট হয়ে গেছে। একই সাথে এসব পুকুরের পাড় ভেঙ্গে লবনাক্ততার পানি প্রবেশ করায় খরা মৌসুমে এলাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এলাকাবাসির একমাত্র সুপেয় পানির উৎস্য তিনটি সরকারি পুকুর সংস্কার ও সংরক্ষণের দাবি জানান এলাকাবাসি।

(এস/এসপি/মার্চ ২৫, ২০২৪)