কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কাপাসিয়া উপজেলার  ভাওয়াল চাঁদপুর বাজারে আগুনে পুড়ে যাওয়া দোকানিদের অনুদানের টাকায় মধ্যে ভাগ বসিয়েছেন স্থানীয় ব্যবসায়ী নেতারা। গাজীপুর জেলা পরিষদ থেকে ওই বাজারের ক্ষতিগ্রস্ত  ১৮ জন ব্যবসায়ীর নামে ২০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়। কিন্তু ক্ষতিগ্রস্থরা সম্পূর্ণ টাকা বুঝে পাননি।

এমনকি আগুনে পুড়ে যাওয়া দোকানি অনুদানের টাকা না পেলেও বাজারে দোকান বা ব্যবসা নেই, কিংবা আগুন লাগেনি এমন সব ব্যক্তিরাও অনুদানের টাকা পেয়েছেন বলে একাধিক ব্যবসায়ী জানান। গত বছরের ০৪ নভেম্বর সন্ধ্যায় কাপাসিয়ার ভাওয়াল চাঁদপুর বাজারে আগুন লেগে ১৬ ব্যবসায়ীর দোকান পুড়ে এক কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছিল।

গাজীপুর জেলা পরিষদ সূত্রে জানা যায়, জেলা পরিষদ চেয়ারম্যানের সুপারিশে ‘দৈবদুর্বিপাক বিপর্যয়ের শিকার ব্যক্তিগণের মাঝে অনুদান’ প্রকল্পের আওতায় ভাওয়াল চাঁদপুর বাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ১৮ ব্যবসায়ীকে ২০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে। এর মাঝে ৪ জন ব্যবসায়ীর কাছ থেকে ওই বাজারের ব্যবসায়ী সমিতির নেতারা ১০ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ওই বাজারের ব্যবসায়ী সুকোমল চন্দ্র দাস জানান, গাজীপুর জেলা পরিষদ থেকে অনুদানের টাকার চেক আনতে গেলে বাজার ব্যবসায়ী সভাপতি হযরত আলী দর্জি, সিনিয়র সহ-সভাপতি মো. রমজান আলী ও সাধারণ সম্পাদক মো. সোলাইমান মোড়ল তাদের চারজন ব্যবসায়ীর কাছ থেকে খরচ বাবদ ১০ হাজার টাকা করে দাবি করেন।

এ সময় তারা ওই টাকা দিতে আপত্তি করলে তাদের চেক আটকে রেখে দাবিকৃত সম্পূর্ণ টাকা পরিশোধের শর্তে চেক যার যার হাতে ফিরিয়ে দেন।

বাজারের ব্যবসায়ী শীতল শীল জানান, পুড়ে যাওয়া ঘরের টিনের চাল দিয়ে পানি পড়ে তারপরও আমার অনুদানের টাকা থেকে নেতারা ১০ হাজার টাকা কেড়ে নিয়েছেন। তাছাড়া মারাত্মক ক্ষতিগ্রস্ত নয়জন দোকানির কাছ থেকে নেতারা জেলা পরিষদ কার্যালয়েই চেক আটক করে দুই হাজার টাকা করে আদায় করেছেন বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা অভিযোগ করেন।

এ বিষয়ে ওই বাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি মো. রমজান আলী জানান, চারজন ব্যবসায়ীর ক্ষয়ক্ষতি কম হয়েছে বিধায় তাদেরকে আংশিক টাকা দেওয়া হয়েছে।

আর বাকি ব্যবসায়ীদের কাছ থেকে খরচ বাবদ দুই হাজার টাকা করে নিয়েছেন। এসব কিছুই সভাপতির নেতৃত্বে হয়েছে বলে তিনি দাবি করেন।

(এসকেডি/এএস/মার্চ ২৭, ২০২৪)