স্টাফ রিপোর্টার : জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর ওসাকায় এশিয়ান ফ্যাশন ফেয়ারের (এএফএফ) ৪০তম সংস্করণে অংশগ্রহণ করেছে বাংলাদেশ। ৯ থেকে ১১ এপ্রিল অনুষ্ঠিত এ মেলায় এশিয়ার বিভিন্ন দেশের প্রায় পাঁচ শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) টোকিও’র বাংলাদেশ দূতাবাস জানায়, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাধ্যমে দেশের আটটি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। এছাড়া আরও চারটি প্রতিষ্ঠান নিজস্ব উদ্যোগে অংশগ্রহণ করেছে।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদের নির্দেশনায় বাংলাদেশ দূতাবাস মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে সার্বিক সহযোগিতা করে।

বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক মেলায় বাংলাদেশ বুথ পরিদর্শন করেন। বাংলাদেশি প্রদর্শনকারীরা এএফএফকে জাপানে ব্যবসা সম্প্রসারণ বিশেষ করে ওসাকায় বাংলাদেশের পোশাক পণ্যের প্রচার ও রপ্তানি বাড়ানোর জন্য একটি চমৎকার সুযোগ হিসেবে অভিহিত করেন।

উল্লেখ্য, বাংলাদেশের পোশাক শিল্প জাপানের বাজারে শক্ত অবস্থান তৈরি করছে এবং ২০২৩ সালে জাপানের পোশাক বাজারে বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে।

(ওএস/এসপি/এপ্রিল ১১, ২০২৪)