শেখ লিটন, চুয়াডাঙ্গা : পবিত্র ঈদুল-ফিতর উপলক্ষে চুয়াডাঙ্গায় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ৯ টায় থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবা চলবে। 

চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের শ্রেণি কক্ষে এই চিকিৎসা সেবা প্রদান করা হয়। ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করেন, ঢাকা মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিক সার্জারী বিভাগের সহকারি অধ্যাপক এমএস (অর্থো সার্জারী) ও চুয়াডাঙ্গার কৃতি সন্তান ডাঃ আলমগীর হোসেন জনি। সার্বিক ভাবে এই ফ্রি চিকিৎসা কার্যক্রম সহযোগীতা করছেন ডাঃ জনির সকল বন্ধুগণ।

গতবারের ন্যায় এবারও ঈদ উপলক্ষে এই মেডিকেল ক্যাম্পের আয়োজন। এই মেডিকেল ক্যাম্পে ডাঃ জনির সহযোগী হিসেবে রোগিদের সেবা দিচ্ছেন নাক, কান গলা, ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালের ডাঃ মোঃ রিয়াসাদ জামান (তুলন) ও মেহেরপুর ২৫০ শয্যা হাসপাতালের ইমার্জেন্সি মেডিকেল অফিসার ডাঃ মোঃ সউদ কবির মালিক (জন)।

এখানে চিকিৎসার সেবার পাশাপাশি ৮০ শতাংশ ঔষধ বিনামুল্যে ফ্রি দেওয়া হচ্ছে রোগিদের বলে জানা গেছে। ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রায় দুই হাজার রোগি এখান থেকে সেবা গ্রহণ করার সম্ভাবনা আছে। মেডিকেল ক্যাম্পে যে সকল রোগিদের সেবা দেওয়া হচ্ছে - অর্থোপেডিক সংক্রান্ত বাত ব্যাথা, সব রকম ভাঙা চোরা, কোমরে ব্যাথা, প্যারালাইসিস, হাড় ভাঙা, বিভিন্ন ব্যাথাজনিত, এছাড়াও অর্থোপেডিক সংক্রান্ত যত রকম ব্যাথা আছে তা সকল চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এছাড়াও অন্যান্য কিছু রোগের সেবা দেওয়া হচ্ছে।

চিকিৎসা নিতে আসা রোগীরা বলেন, ডাক্তারের কাছে গেলে অনেক টাকা লাগতো। এখানে কোনো টাকা লাগছে না। বিভিন্ন রোগের সেবা পেলাম। আবার কিছু কিছু ঔষধ বিনামুল্যে পাওয়া গেল। বিনা মুল্যে চিকিৎিসা নিয়ে যারা গরিব অসহায় আছি তাদের খুব উপকার হচ্ছে। এমন ভালো উদ্দ্যোগ চারপাশে ছড়িয়ে যাক। এটাই প্রত্যাশা করি। কোনো ফি ছাড়ায় চিকিৎসা পেলাম এর থেকে আনান্দ আর হতে পারে না। গত কয়েকদিন আগে মাইকিংয়ের মাধ্যমে শুনা গেল যে ফ্রি চিকিৎসা দেওয়া হবে। প্রচারের মাধ্যমে এখানে শত শত রোগি চিকিৎসা নিচ্ছে বিনামুল্যে। এই মহতি উদ্যোগ চারপাশে ছড়িয়ে দিতে হবে। তাহলে দেশের মানুষ সুস্থ্য ভাবে বাঁচতে পারবে বলে জানান চিকিৎসা নিতে আসা রোগিরা।

এই বিষয় কথা হয় ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্যোক্তা ঢাকা মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিক সার্জারী বিভাগের সহকারি অধ্যাপক এমএস (অর্থো সার্জারী) ডাঃ আলমগীর হোসেন জনির সাথে। তিনি বলেন, ‘যারা সেবার দৌড়গড়াই পৌছাঁয়তে পারে না টাকার অভাবে। আর যারা স্বাস্থ্য সেবার কাছে আসতে পারে না । তাদের আমরা খুঁজে খুঁজে বিপুল সংক্ষক মানুষের জন্য আজকের এই ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করা। এই মেডিকেল ক্যাম্পে আমরা বিনামুল্যে ঔষধ সরবরাহ করছি রোগীদের মাঝে। আর যতরকম ব্যাথা জনিত ও অর্থোপেডিক বিষয়ক যতরকম রোগ আছে আমরা তত রকম সেবা দিচ্ছি। আর চিকিৎসার জন্য কোনো রোগীদের কাছে একটিও টাকা নিচ্ছি না।’ আর এমন উদ্যোগ আমাদের সামনে দিন থেকে অব্যাহত থাকবে বলে জানান ডাঃ জনি।

(এসএল/এসপি/এপ্রিল ১২, ২০২৪)