রিপন মারমা, রাঙ্গামাটি : রাঙামাটির কাপ্তাইয়ে কর্ণফুলী নদীতে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নর নারীরা ঐতিহ্য পোষাকে সজ্জিত হয়ে ফুল ভাসিয়ে বিষু উৎসব পালন করেছে।

শুক্রবার (১২ এপ্রিল)বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থা কাপ্তাই অঞ্চল কমিটি ও দেবতাছড়ি- রৈস্যাবিলি অঞ্চল কমিটির যৌথ আয়োজনে সকাল সাড়ে ৭ টায় কাপ্তাইয়ের ওয়াগ্গা মৌজার বসবাসরত তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নর-নারীরা দলবদ্ধ হয়ে কর্ণফুলী নদীতে ফুল ভাসিয়ে ফুলবিজু উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

এছাড়া তরুণ-তরুণী ও কিশোর-কিশোরীরা পাহাড়ের স্ব স্ব পলস্নী-গাঁয়ের জলে ও কর্ণফুলী পানিতে ফুল ভাসিয়েছে। ফুল ভাসানো মাধ্যমে শুরু হয় তাদের বিষু উৎসবের সকল কর্মসূচী। পরে সকাল ৯ টায় কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়ি বাজার হতে এক আনন্দ র‍্যালি বের করা হয়। যেখানে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোষাকে সজ্জিত হয়ে শত শত নারী পুরুষ সহ আমন্ত্রিত অতিথিরা র‍্যালীতে অংশ নেন। বাদ্যের তালে তালে এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের উবাগীত পরিবেশনের মাধ্যমে র‍্যালীটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

বিষু উৎসব উদযাপন কমিটির আহবায়ক জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদারের সভাপতিত্বে এবং সুজয় তঞ্চঙ্গ্যা ধনা এর সঞ্চালনায় এসময় প্রধান অতিথি বক্তব্য রাখেন, পার্বত্য জেলা সংরক্ষিত মহিলা আসনে সাংসদ মিশেষ জ্বরতী তঞ্চঙ্গ্যা (এমপি)। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিউদ্দিন, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী,ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তঞ্চঙ্গ্যা ও বিষু উদযাপন কমিটি সদস্য সচিব অজিত তঞ্চঙ্গ্যাসহ আরও অনেকে।

এসময় সকলকে হাস্য উজ্জ্বলভাবে আনন্দ উৎসব করতে দেখা যায়। বিষু উৎসবে ৩দিনের মধ্যে ফুল বিষু প্রথম দিন পালন করল আজ। দ্বিতীয়দিন মূল বিজু এবং তৃতীয় দিন গজ্যাপোজ্যার মাধ্যমে উৎসব শেষ হবে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ২০২৪ সালে বিষু অনুষ্ঠান।

(আরএম/এসপি/এপ্রিল ১২, ২০২৪)