মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র ফেলোদের আয়োজনে স্থানীয় জন-সম্পৃক্ত সমস্যা সমাধানে কার্যকর এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৭ এপ্রিল) শহরের রেস্ট ইন হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিত হয় ওই এডভোকেসি সভা।

শুরুতেই ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র লিডার ফেলোশিপ প্রোগ্রামের স্পেশাল ব্যাচের ফেলো ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান, তার ফেলোশিপ ক্লাসের অভিজ্ঞতাগুলো তুলে ধরার পাশাপাশি এধরনের প্রোগ্রাম রাজনৈতিক দক্ষতা উন্নয়নে কিভাবে সাহায্য করেছে তা তুলে ধরেন।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন রাজনৈতিক দলের অভিজ্ঞ-তরুন রাজনীতিবিদ ছাড়াও শিক্ষক, সাংবাদিকসহ নাগরিক সমাজের অনেকেই উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, কর্মশালার প্রধান লক্ষ্য সম্মিলিত আলোচনার মাধ্যমে শহরের প্রধান সমস্যা গুলো তুলে ধরার পাশাপাশি স্বল্প ও দীর্ঘমেয়াদে তা সমাধানের জন্য ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গ্রহন করা।

দিনব্যাপী ওই অনুষ্ঠানের নানা আলোচনার মধ্যে উঠে আসে দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, বন্যার ফলে সৃষ্ট দুর্যোগ, কিশোর অপরাধ, জেলার অপ্রতুল স্বাস্থ্য সেবা, মাদক এবং শিশু ভিক্ষাবৃত্তি ইত্যাদি। বিশেষ করে আবর্জনা ব্যবস্থাপনার উন্নয়নে উপস্থিত সদস্যগনের মাধ্যমে একটি এডভোকেসি কমিটি গঠন করা হয় এবং এই কমিটি পৌর মেয়রের কাছে একটি স্মারকলিপি দেয়ার অভিব্যক্তি প্রকাশ করেন।

এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিতদের নিয়ে দুটি দল গঠন করা হয় যারা পরবর্তীতে সমস্যা গুলো সমাধানের লক্ষ্যে প্রয়োজনীয় এডভোকেসি করার একটি পরিকল্পনা গ্রহন করেন।

অনুষ্ঠানে আয়োজক হিসেবে উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ নাইমুর রহমান, ইলেক্টোরাল প্রোগ্রাম এসোসিয়েট মাহতাব উদ্দিন চৌধুরী।

(একে/এসপি/এপ্রিল ১৭, ২০২৪)