দেলোয়ার জাহিদ


‘মে’ মাস কানাডার এশিয়ান হেরিটেজ মাস। সারা দেশে এশিয়ান সম্প্রদায়ের দ্বারা বোনার বিভিন্ন সংস্কৃতি এবং ইতিহাস সম্মান করার একটি বিশেষ সময়। এই মাসটি এশিয়ান বংশোদ্ভূত ব্যক্তিদের অমূল্য অবদান এবং উল্লেখযোগ্য অর্জন স্বীকৃতি দেওয়ার একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, যারা কানাডিয়ান সমাজের মোজাইক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

২০২৪ সালের জন্য নির্বাচিত থিম হল "অতীত সংরক্ষণ করা, ভবিষ্যতকে আলিঙ্গন করা: এশিয়ান কানাডিয়ান উত্তরাধিকার প্রশস্ত করা।" এই থিমটি প্রতিশ্রুতি এবং আশাবাদে ভরা ভবিষ্যতকে আলিঙ্গন করার সাথে সাথে এশিয়ান কানাডিয়ানদের উত্তরাধিকারকে সম্মান করার প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে। এটি কলা, খেলাধুলা এবং সামাজিক ন্যায়বিচার সহ বিভিন্ন ক্ষেত্রে এশিয়ান কানাডিয়ানদের কণ্ঠস্বর, গল্প এবং সাফল্যকে স্বীকার করার গুরুত্বের উপর জোর দেয়।

এশিয়ান হেরিটেজ মাসের উৎপত্তি ১৯০০ এর দশকে ফিরে যাওয়া যেতে পারে, যখন একটি তৃণমূল আন্দোলন তার গতি ও স্বীকৃতি লাভ করেছিল। এটি ডিসেম্বর ২০০১ সালে কানাডিয়ান সিনেট কর্তৃক মে মাসকে এশিয়ান হেরিটেজ মাস হিসাবে আনুষ্ঠানিকভাবে উপাধিতে পরিণত করে, যা এশিয়ান সম্প্রদায়ের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কানাডা সরকার পরে মে ২০০২ সালে একটি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে এই স্বীকৃতিকে আরো দৃঢ় করে।

কানাডার শক্তি তার বৈচিত্র্যের মধ্যে নিহিত, এবং পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া এবং পশ্চিম, মধ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে অভিবাসীদের উল্লেখযোগ্য অবদান এর প্রমাণ। দুই শতাব্দীর বেশি সময় ধরে, এই প্রাণবন্ত সম্প্রদায়গুলি কানাডিয়ান সমাজকে ভাষা, জাতিসত্তা এবং ধর্মীয় ঐতিহ্যের ট্যাপেস্ট্রি দিয়ে সমৃদ্ধ করেছে। তারা আমাদের সম্মিলিত অভিজ্ঞতার প্রতিটি দিকে উন্নত করেছে, নতুন রন্ধনপ্রণালী এবং সাংস্কৃতিক অনুশীলন প্রবর্তন থেকে শুরু করে বিজ্ঞান ও প্রযুক্তিতে অগ্রগতি করা পর্যন্ত।

কলা ও বিজ্ঞানে যুগান্তকারী অর্জন থেকে শুরু করে ব্যবসায় এবং শাসনে উদ্ভাবনকে উৎসাহিত করা পর্যন্ত, বাংলাদেশের ও এশিয়ান ঐতিহ্যের ব্যক্তিরা কানাডার সাংস্কৃতিক ল্যান্ডস্কেপে একটি অদম্য চিহ্ন তৈরি করেছে। এশিয়ান হেরিটেজ মাস সমস্ত কানাডিয়ানদের জন্য সমৃদ্ধ ইতিহাস এবং এশিয়ান কানাডিয়ানদের গভীর প্রভাবের গভীরে অনুসন্ধান করার সুযোগের একটি আলোকবর্তিকা হিসাবে কাজ করে, কৃতজ্ঞতা এবং ঐক্যের মনোভাব গড়ে তোলে।

অতএব, এটা জানা যাক যে মে মাস কানাডায় এশিয়ান হেরিটেজ মাস হিসাবে স্বীকৃত—বাংলাদেশ হেরিটেজ এবং এথনিক সোসাইটি অব আলবার্টা এর কার্যক্রম কানাডায় অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে কাজ করছে। এটি আমাদের দেশের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ গঠনে এশিয়ান কানাডিয়ানদের স্থায়ী উত্তরাধিকার উদযাপন, সম্মান ও প্রসারিত করার সময়, সময় বাংলাদেশকেও তুলে ধরার।

লেখক : আন্তর্জাতিক দাতব্য সংস্থা স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশনের নির্বাহী পরিচালক।