শাহ্ আলম শাহী, দিনাজপুর : ‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই শক্তি’ এই প্রতিবাদ্যে দিনাজপুরে শুরু হয়েছে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৪।

আজ মঙ্গলবার সকালে দিনাজপুর জিলা স্কুল মাঠ প্রাঙ্গনে এ মেলার উদ্বোধন করেন দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ।

বিজ্ঞানমনস্ক প্রজন্ম তৈরি এবং শিশু-কিশোর ও তরুণদর মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ এর শুভ উদ্বোধণ করা হয়েছে।

জিলা স্কুল অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মোঃ নূর-এ-আলম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক শাকিল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শেখ মোঃ জিন্নাহ আল মামুন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ জানে আলম, দিনাজপুর পৌর আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ শামীম আলম সরকার বাবু, ভারপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার আখতারা পারভীন সহ অন্যরা।

স্কুল অব লিবারেটরস এর অধ্যক্ষ মোঃ একেএম জিয়াউর হক জিয়ার সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান, জেলা প্রশাসনের সহকারী কমিশনারবৃন্দ, বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে বেলুন-ফেস্টুন উড়িয়ে এবং ফিতা কেটে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করা হয়।

দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে এ মেলায় তথ্য-প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয় নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন স্টোলে তাদের উদ্ভাবন সমূহ প্রদর্শন করেছে।

(এসএস/এসপি/মে ০৭, ২০২৪)