স্পোর্টস ডেস্ক, ঢাকা : বাংলাদেশের স্পিনাররা টেস্ট সিরিজে জিম্বাবুয়ের বোলারদের বিপক্ষে দাপট দেখিয়েছে। তিন টেস্টে ৪৯ উইকেট দখল করেছে সাকিব-তাইজুলরা। বাংলাদেশের পাতা ফাঁদেই আটকে গেছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। এবারও ওয়ানডে সিরিজে এমনটি করছে স্বাগতিক শিবির। স্পিনারদের দিয়েই জিম্বাবুয়েকে আটকে দেওয়ার পরিকল্পনা বাংলাদেশের। তবে বাংলাদেশের প্রথম দুই ওয়ানডেতে স্পিনার আছে মাত্র তিনজন। সাকিব আল হাসান, আরাফাত সানী ও জুবায়ের হোসেন লিখন।

এর মধ্যে সাকিব ও আরাফাত সানীর আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। এদিকে এই স্কোয়াডে পেসার আছেন তিনজন। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাসহ আল-আমিন ও রুবেল হোসেন। নতুন করে শফিউল ইসলামকে সুযোগ করে দিয়েছেন নির্বাচকরা।

চট্টগ্রাম টেস্টে গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়ে বাংলাদেশকে চালকের আসনে বসিয়েছেন শফিউল। তুলে নেন ৪ উইকেট। বুধবার বিসিবি একাদশের হয়ে বল হাতে ২ উইকেটও নেন তিনি। বিসিবি একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ে ৮৮ রানে হেরে যায়। ম্যাচে সাত উইকেট দখল করে পেসাররা। স্পিন ঘাটতির সঙ্গে সঙ্গে পেস আক্রমণেও জিম্বাবুয়ের ঘাটতি দেখতে পেয়ে বাড়তি পেসার যোগ করলেন নির্বাচকরা।

বাংলাদেশের স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, এনামুল হক বিজয়, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, ইমরুল কায়েস, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, শফিউল ইসলাম, আরাফাত সানি ও জুবায়ের হোসেন লিখন।

(ওএস/পি/নভেম্বর ২০, ২০১৪)