নাটোর প্রতিনিধি : পুলিশের চাঁদাবাজি ও সড়ক-মহাসড়কে চলমান অভিযান বন্ধসহ ১০ দফা দাবি পুরণের জন্য ৪ ডিসেম্বর পর্যন্ত সরকারকে সময় বেধে দিয়েছে রাজশাহী বিভাগীয় বাস-ট্রাক মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। অন্যথায় ৫ ডিসেম্বর থেকে লাগাতার কর্মবিরতী পালনের হুঁশিয়ারী দেওয়া হয়। সোমবার নাটোরে ৮ জেলার পরিবহণ মালিক শ্রমিকদের যৌথসভা শেষে এই আলটিমেটাম ঘোষণা করেন সংগঠনের নেতারা।  নাটোর বাস মালিক সমিতি কার্যালয়ে রাজশাহী বিভাগীয় বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে অনুষ্ঠিত বৈঠকে নাটোর, বগুড়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাট জেলার পরিবহণ মালিক শ্রমিক নেতৃবৃন্দ অংশ নেন।

নাটোর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক বাসিরুর রহমান এহিয়া চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় বাস-ট্রাক মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মঞ্জুর রহমান পিটার, নাটোর বাস মালিক সমিতির সভাপতি প্রশান্ত কুমার পেদ্দার লক্ষন, পাবনা বাস মালিক সমিতির সভাপতি উমর আলী, বগুড়া মালিক সমিতির সভাপতি আক্তারুজ্জামান ডিউক, চাঁপাই নবাবগঞ্জ শ্রমিক ইউনিয়নের সভাপতি আইয়্যুব আলী, উল্লাপাড়া বাস মালিক সমিতির সভাপতি আব্দুস সামাদ, শ্রমিক নেতা আব্দুল মুজিব, মজনু তালুকদার প্রমুখ।

সভায় মালিক-শ্রমিক নেতৃবৃন্দ অভিযোগ করে বলেছেন,যানবাহনের ফিটনেস দেখার নামে পুলিশ যানবাহন মালিক-শ্রমিকদের নানাভাবে হয়রানিসহ নির্যাতন করা হচ্ছে। মহাসড়কে গাড়ির সঠিক কাগজপত্র দেখানোর পরও তাদের পুলিশি নির্যাতনের শিকার হতে হচ্ছে। অথচ ভুটভুটি সহ ফিটনেস ও কাগজ বিহীন মাইক্রোবাস অবাধে চলাচল করলেও তাদের বিরুদ্ধে কোন আইনী ব্যবস্থা নেওয়া হচ্ছেনা। তারা পুলিশি নির্যাতন সহ মহাসড়কে ভুটভুটি ও রেজিস্ট্রিবিহীন মাইক্রেবাস চলাচল বন্ধের দাবি জানান। এছাড়া দীর্ঘদিন ধরে বন্ধ থাকা নাটোর-বরিশাল রুটে বাস চলাচল শুরুর দাবি জানানো হয়।

উল্লেখ্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের নির্দেশে গত ১০ নভেম্বর থেকে সড়ক-মহাসড়কে ফিটনেস বিহীন সহ অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করে জেলা প্রশাসন।

(এমআর/এএস/নভেম্বর ২৪, ২০১৪)