শেরপুর প্রতিনিধি : বগুড়ার শেরপুর উপজেলার রাজবাড়ী গ্রামে মাটি খননকালে দামী পাথরের মুর্তি পাবার গুঞ্জন উঠেছে। শেরপুর থানা পুলিশ সোমবার পাথরের তিনটি মুর্তির তিনটি খন্ড উদ্ধার করলে তা সাধারণ পাথরের তৈরী বলে জানিয়েছে।

জানা গেছে, কয়েকদিন পুর্বে শেরপুর উপজেলার শাহবন্দেগী ইউনিয়নের রাজবাড়ী গ্রামের একটি জমি থেকে মাটি কাটার মেশিন দিয়ে মাটি কাটা শুরু হয়। মাটি খননকালে পাথরের মুর্তি উদ্ধার হলে এলাকায় তোড়পাড় সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে একটি পাথরের টুকরো উদ্ধার করে থানায় নিয়ে আসে। কিন্তু আরো মুল্যবান পাথরের মুর্তি উদ্ধারের খবর পেয়ে পুলিশ ধড়মোকাম গ্রামের হান্নান মেম্বারের হেফাজত থেকে আরো দুটি মুর্তি উদ্ধার করে। এ ব্যাপারে শাহবন্দেগী ইউনিয়ন পরিষদের মেম্বার আব্দুল হান্নান আকন্দ জানান, মাটি খননকালে যেগুলো পাওয়া গেছে তা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

শেরপুর থানার এসআই আবু জাররা জানান, পুলিশ তিন দফা অভিযান চালিয়ে তিনটি পাথরের টুকরো উদ্ধার করেছে। যার দুটিতে দেব দেবীর প্রতিকৃতি রয়েছে। এগুলো মুল্যবান কিনা তা পরীক্ষা করলে জানা যাবে। তবে ধারনা করা হচ্ছে এগুলো সাধারণ পাথরের।
এলাকাবাসী জানান, রাজবাড়ী গ্রামে হিন্দু রাজার প্রাসাদ ছিলো। সেখান থেকে ইতিপুর্বে বহু মুল্যবান পাথরের মুর্তি ও প্রতœ সম্পদ উদ্ধার হয়েছে। তাই উক্ত স্থানে মাটিখননকালে মুল্যবান পাথরের মুর্তি এমনকি সোনা সহ মুল্যবান প্রত্ম সম্পদ পাওয়া অসম্ভব কিছু নয়। তাই উক্ত স্থানে মাটি খননকালে প্রশাসন বিশেষ করে প্রত্মতত্ত অধিদপ্তরের দৃষ্টি আরোপ করা প্রয়োজন যাতে করে কেউ মাটির নিচের মুল্যবান সম্পদ চুরি করতে না পারে। এলাকাবাসীর ধারনা, মুল্যবান পাথরের মুর্তি বা প্রত্মসম্পদ পাচার করতে একটি চক্র সেখানে মাটি বিক্রির নামে দীর্ঘদিন থেকে মাটি খনন করে আসছে।

(এনএএম/পি/অক্টোবর ২৪, ২০১৪)