বগুড়া প্রতিনিধি : বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান বলেছেন, বুদ্ধি প্রতিবন্ধীরাও আমাদের সমাজের অংশ। সময় সুযোগ পেলে তারাও প্রমাণ করবে এদেশের জন্য তাদেরও কিছু করার আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যা প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে যাচ্ছেন। একটি সমৃদ্ধ রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন কাজ করে গেছেন। তাঁর সেই পথ ধরে আমাদের সর্বক্ষেত্রে কাজ করে যেতে হবে। আমাদের মনে রাখতে হবে মানুষের সেবার মধ্যে দিয়ে একটি রাষ্ট্রেরও সেবা হয়ে থাকে। আওয়ামীলীগ সরকার শিক্ষা, সমাজিক, সাংস্কৃতিক, ক্রীড়ার উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিদেশের মাটিতে প্রতিবন্ধিরা ক্রীড়ার ক্ষেত্রে সাফল্য নিয়ে আসছে। ক্রীড়ার চর্চা ধরে রেখে একদিন আমাদেরও এগিয়ে যেতে হবে বিশ্বের দরবারে।

শনিবার রাজশাহী বিভাগীয় বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ২ দিনের বার্ষিক সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতার শেষ দিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সুইড বাংলাদেশ বগুড়া শাখার আয়োজনে ও বগুড়া বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বদ্যালয়ের সহযোগিতায়র দ্বিতীয় দিনে শনিবার বগুড়া শহরের সিটি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগের ৮ জেলার প্রতিবন্ধিরা বয়স ভিত্তিক গ্রুপে বিভক্ত হয়ে দৌড়, সফট বল নিক্ষেপ, লং জাম্পসহ বিভিন্ন ক্রীড়া বিষয়ক ২০টি ইভেন্টে অংশ নেয়।

সুইড বাংলাদেশ বগুড়ার সভাপতি এবিএম জহুরুল হক বুলবুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস, পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম, সুইড বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি জওয়াহেরুল ইসলাম মামুন, মহাসচিব হেমায়েত উদ্দিন, বগুড়া সিটি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন। রায়হানা তাবাসসুম উত্তমা’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুইড বাংলাদেশ বগুড়ার সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওয়াহাব, নির্বাহি সদস্য ও বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা। উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার সাগর বসাক, দৈনিক উত্তরকোন সম্পাদক মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা আরশাদ সাইদসহ সুইড বাংলাদেশ বগুড়া শাখার নেতৃবৃন্দ ও বিভিন্ন প্রতিবন্ধি স্কুলের শিক্ষকবৃন্দ। শেষে ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। এর আগে গত ২৮ নভেম্বর বগুড়ার শিল্পকলা একাডেমীতে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

(এএসবি/পি/নভেম্বর ২৯, ২০১৪)