নাটোর প্রতিনিধি : নাটোরে ডায়ারিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ৪৮ ঘন্টায় ডায়ারিয়ায় আক্রান্ত ৫০ জন রোগী সদর হাসপাতালে ভর্তি হয়েছে। রোগীদের অধিকাংশ শহরের বড়গাছা এলাকার। হাসপাতাল কর্তৃপক্ষ ৪৪ জন রোগী ভর্তি হওয়ার সত্যতা নিশ্চিত করেন। বেশীরভাগ রোগী একই এলাকার হওয়ায় পানি দূষিত হওয়ার আশংকা করেন তারা। বিষয়টি স্বাস্থ্য বিভাগের উর্ধতন কর্মকর্তা সহ জনস্বাস্থ্য ও পৌরসভাকে জানানো হয় বলে তারা জানান।

হাসপাতাল সূত্রে জানাযায়, শুক্রবার বিকেল থেকে শহরের উত্তর বড়গাছা,দক্ষিন বড়গাছা ও চৌধুরী বড়গাছা সহ কয়েকটি এলাকার শিশু সহ বিভিন্ন বয়সের মানুষ ডায়ারিয়ায় আক্রান্ত হয়। শনিবার সকাল পর্যন্ত প্রায় ৫০ জন রোগী সদর হাসপাতালে ভর্তি হয়। কিন্ত হাসপাতালে আসন সংখ্যার তুলনায় রোগীর সংখ্যা বেশী হওয়ায় রোগীদের ডায়ারিয়া ওর্য়াডের মেঝেতেও স্থান সংকুলান হয়নি। বেশ কয়েকজন রোগীকে ওই ওয়ার্ডের বারান্দায় গাদাগাদি করে রাখা হয়। এতে রোগীদের ভোগান্তি সহ দুর্ভোগে পড়তে হয়। এদিকে শহরের কয়েকটি এলাকায় অর্ধশত মানুষ ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার খবরে শনিবার সকালে সিভিল সার্জন ডাঃ ফেরদৌস নিলুফার ,জেলা বিএমএ সভাপতি ডাঃ এসএম জাকির হোসেন,সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ বেলাল হোসেন সহ স্বাস্থ্য কর্মকর্তারা হাসপাতালে ছুটে যান। তারা চিকিৎসার খোঁজ খবর নেন।

পরে নাটোর পৌরসভার স্বাস্থ্য কর্মীদের একটি দল হাসপাতালে গিয়ে কারন ক্ষতিয়ে দেখতে আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বলেন।
সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবুল কালাম আজাদ জানান,শুক্রবার বিকেল থেকে ৪৮ ঘন্টায় ডায়ারিয়ায় আক্রান্ত ৪৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়। হাসপাতালের ডায়ারিয়া ওয়ার্ডে ৫ টি আসন বরাদ্দ থাকলেও ১০টি আসনের ব্যবস্থা রাখা আছে। এরপরও রোগীদের সংখ্যা বেশী হওয়ায় মেঝে ও বারান্দায় রাখা হয়। তবে চিকিৎসা সেবার কোন ঘাটতি রাখা হয়নি। আক্রান্ত রোগীদের অধিকাংশ একই এলাকায় হওয়ায় পানির কোন ধরনের সমস্যা থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে। বিষয়টি সম্পর্কে জনস্বাস্থ্য অধিদপ্তর ও নাটোর পৌরসভাকে জানানো হয়।

(এমআর/পি/নভেম্বর ২৯, ২০১৪)