নাটোর প্রতিনিধি : উদ্বোধনের ৪৪ ঘন্টা পর গত রোববার নাটোরের নর্থ বেঙ্গল সুগার মিলে উৎপাদন বন্ধ হয়ে যায়। মিলের ভেকুয়াম পাইপ বিস্ফোরণ ঘটায় মিল কর্তৃপক্ষ মাড়াই বন্ধ ঘোষণা করে দেয়। প্রায় ২৫ বছর আগে এই ভেকুয়াম পাইপ বিস্ফোরণে মোহাম্মদ আলী নামে মিলের এক বয়লার মিস্ত্রি নিহত হয়।

গত শুক্রবার বিকেল সাড়ে তিনটার দিকে নর্থ বেঙ্গল সুগার মিলে আয়োজিত মিলাদ মাহফিল শেষে স্থানীয় এমপি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, বাংলাদেশ আখচাষী ইউনিয়নের সাধারণ সম্পাদক আনছার আলী দুলাল ও নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মাহবুবর রহমান মিলের ২০১৪-১৫ আখ মাড়াই মৌসুম উদ্বোধন করেন।উদ্বোধনের ৪৪ ঘন্টা পর এই বিপর্যয়ের ঘটনা ঘটলো।
নর্থ বেঙ্গল সুগার মিলের কর্তব্যরত ফোরম্যান আব্দুল ওয়াহেদ জানান, রোববার সকাল ১১টার দিকে হঠাৎ সুগারমিলের কারখানার ভেকুয়াম পাইপ বিস্ফোরন ঘটায় মিলের উৎপাদন বন্ধ হয়ে যায়। নুতন করে ভেকুয়াম পাইপ তৈরী করে না আনা পর্যন্ত আর উৎপাদনে যাওয়া সম্ভব হবে না।

রোববার সন্ধ্যায় নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মাহবুবর রহমান সাংবাদিকদের জানান, বিস্ফোরন হওয়া ভেকুয়াম পাইপটি কাজের অনুপোযোগী হয়ে পড়ায় এটা নতুন ভাবে তৈরী করতে হবে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অঙ্গ প্রতিষ্ঠান কুষ্টিয়ার রেইন উইক এন্ড জগেশ্বর এমএস প্লেট দিয়ে ভেকুয়াম পাইপ তৈরী করবে। পরে সেই ভেকুয়াম পাইপ এনে সংযোজনের পর আবার মাড়াই শুরু হবে। তিনি কুষ্টিয়ায় থেকে সেটা তদারক করছেন। এই ভেকুয়াম পাইপ তৈরী করে এনে লাগাতে ঠিক কতটা সময় বা দিন লাগবে তা তিনি জানাতে পারেন নাই।

নর্থ বেঙ্গল সুগার মিল সূত্রে জানা যায়, ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৯ হাজার মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা নিয়ে গত শুক্রবার বিকেলে ২০১৪-২০১৫ মৌসুমের আখ মাড়াই উদ্বোধন করা হয়।

চলতি বছর চিনিকল এলাকায় ২৮ হাজার ৪’শ ২৬ একর জমিতে আখের আবাদ হয়েছে। এ থেকে প্রায় সাড়ে ৪লাখ মেট্রিকটন আখ পাওয়ার কথা। কিন্তু গত একমাস আগে থেকে প্রতিদিন মিল এলাকার ৬শতাধিক অবৈধ পাওয়ার ক্রাশারে প্রায় ১হাজার মেট্রিকটন করে আখ মাড়াই করে চলেছে। এছাড়া পাওয়ার ক্রাশারের সংখ্য দিনদিন বাড়ছে। চাষীরা নগদ টাকার জন্য মিলে আখ না দিয়ে এসব পাওয়ার ক্রাশারে কম দামেই আখ বিক্রি করছে। ফলে এবার আখের অভাবে নর্থ বেঙ্গল সুগার মিলের লক্ষ্যমাত্রা পুরণ নিয়ে সংশয় রয়েছে। তবে উদ্বোধনের পর রোববার সকাল পর্যন্ত সাড়ে ২২শ’ মেট্রিক টন চিনি উৎপাদিত হয়েছে মিল সুত্রে জানা গেছে।






(এমআর/এসসি/ডিসেম্বর ০১,২০১৪)