স্টাফ রিপোর্টার: বিশ্বের সবচেয়ে মোটা মানুষ কেইথ মার্টিন (৪৪) মারা গেছেন। ৪৪৫ কেজি ওজনের কেইথ হৃৎপিণ্ডের প্রদাহজনিত রোগে ভুগছিলেন ।ইন্টারনেটে কেইথ হাফ টন ম্যান হিসাবে পরিচিত ছিলেন।শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছেন।

বেকার কেইথের দিন কাটতো খাওয়া দাওয়া আর শুয়ে থেকেই। লন্ডনের এই বাসিন্দা প্রতিদিন ২০ হাজার ক্যালরির খাবার গ্রহণ করতেন। এগুলো সবই ছিল সুপার ফাস্টফুড।
প্রায় বছর খানিক আগে কেইথকে নিয়ে প্রচারিত একটি ভিডিও চিত্র , যেখানে উঠে এসেছিল তার দূর্বিসহ জীবনের কাহিনী

তার সকালের নাস্তার মধ্যে ছিল ছয়টি ডিম, পিৎজা, কাবাব, চাইনিজ খাবার। লাঞ্চ আর ডিনারে থাকতো ঢাউস সাইজের ম্যাকডোনাল্ড বার্গার। আর এর সঙ্গে থাকতো ছয় পাউন্ড কফি ও দুই লিটার সফট ড্রিঙ্ক।
এর পাশাপাশি সারাদিন চিপস, চকলেট, মিষ্টি আর বিস্কুট চিবুতেন কেইথ।
হৃৎপিন্ডে প্রদাহ ধরা পড়লে গত মার্চে কেইথকে রীতিমতো ক্রেনে করে ঘর থেকে বের করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার খাদ্যনালীর সংকোচনের জন্য অপারেশন করা হয়। এর মাধ্যমে তার পাকস্থলীর দুই তৃতীয়াংশ ছেঁটে ফেলা হয়।

অতিরিক্ত ওজনের কারণে কেইথ দীর্ঘ এক যুগ বাড়ি থেকে বের হননি। আর এই সময়টাতে তার সেবাযত্ন করতেন তার দুই বোন শ্যারন ও টিনা। ভাইয়ের মৃত্যুর প্রতিক্রিয়ায় তারা বলেন, আমরা প্রচণ্ডভাবে তার অভাববোধ করবো।

কেইথের পাকস্থলীতে অপারেশনকারী চিকিৎসক ম্যানুয়েল বলেন, ‘সরকারের উচিৎ ফাস্টফুডের দাম বাড়ানো। নতুবা আমাদের কেইথের মতো আরো লোককে দেখতে হবে।’


(ওএস/এসসি/ডিসেম্বর০৬,২০১৪)