কিশোরগঞ্জ প্রতিনিধি : জ্বালানির অভাবে একে একে বন্ধ হয়ে যাচ্ছে কিশোরগঞ্জের ইটভাটাগুলো। আগামী ১০ দিনের মধ্যে সরকার কয়লা আমদানি না করলে বাকিগুলোও বন্ধ হয়ে যাবে।

আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতি এ তথ্য জানিয়ে এ শিল্পকে রক্ষার জন্য সরকারের প্রতি দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি মো: খালেকুজ্জামান।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, দীর্ঘ প্রায় সাত মাস ধরে ভারত কয়লা রপ্তানি বন্ধ করে দেওয়ায় জ্বালানির অভাবে ইটভাটার মালিকরা বিপুল অংকের পূঁজি হারানোসহ প্রায় ৫০ হাজার শ্রমিক বেকার হওয়ার আশংকা দেখা দিয়েছে। ইতোমধ্যে জেলার ১২৭ টি ইটভাটার মধ্যে ৮১ টি বন্ধ হয়ে গেছে।

এ অবস্থায় আগামী ১০ দিনের মধ্যে ইন্দোনেশিয়া, তিউনিশিয়া ও চীন থেকে কয়লা আমদানি না করলে অবশিষ্ট ইটভাটাগুলোও বন্ধ হয়ে যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এর ফলে নির্মাণ ও আবাসন শিল্পেও বিরূপ প্রভাব পড়বে বলে নেতৃবৃন্দ আশংকা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে ইটশিল্প রক্ষা ও অবিলম্বে কয়লা আমদানির দাবিতে আগামী ১৩ ডিসেম্বর মানববন্ধন ও ১৪ ডিসেম্বর স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়।

(পিকেএস/এএস/ডিসেম্বর ১১, ২০১৪)