স্পোর্টস ডেস্ক, ঢাকা : ভারতের নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলতে পারছেন না। তাই অধিনায়কের দায়িত্ব বর্তায় বিরাট কোহলির কাঁধে। কিন্তু দায়িত্ব নিয়েই দলকে রান পাহাড়ে চাপা পড়তে দেখতে হলো তাকে! তবে উদ্ধার করার উপায়ও বোধ হয় তার জানা আছে। ব্যাট হাতে অস্ট্রেলিয়াকে ভালোই জবাব দিয়েছেন ভারতের অধিনায়ক।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন কোহলি। ১১৫ রান আসে তার ব্যাট থেকে। এটি তার ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি। কোহলির ব্যাটিংয়ে ভর করে তৃতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৩৬৯ রান। সফরকারীরা পিছিয়ে আছে ১৪৮ রানে।

এর আগে হিউজের শোকের টেস্টে ডেভিড ওয়ার্নার (১৪৫), স্টিভেন স্মিথ (১৬২) ও মাইকেল ক্লার্কের (১২৮) তিন সেঞ্চুরির সুবাদে ১২০ ওভারে ৭ উইকেট খুইয়ে ৫১৭ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

ভারতের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি, বরুণ অ্যারন ও কর্ণ শর্মা। অস্ট্রেলিয়ার বাকি উইকেটটি দখলে নেন ইশান্ত শর্মা। তৃতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সূচনাটা আশানুরূপ হয়নি ভারতের। দলীয় ৩০ রানের মাথায় মিশেল জনসনের শিকার হয়ে সাজঘরে ফেরেন ওপেনার শেখর ধাওয়ান (২৫)। এরপর হাফ সেঞ্চুরি করে বিদায় নেন আরেক ওপেনার মুরালি বিজয়ও (৫৩)।

তৃতীয় উইকেট জুটিতে ভারতের স্কোরসিটে ৮১ রান যোগ করেন বিরাট কোহলি ও চেতশ্বর পুজারা। ৭৩ রান করে নাথান লিয়নের বলে সরাসরি বোল্ড হন পুজারা। ১৩৫ বলে ৯টি চারে ইনিংসটি সাজান তিনি। এরপর চতুর্থ উইকেটে আজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে ১০১ রানের জুটি গড়েন কোহলি। ভারতের অধিনায়ককে রেখে লিয়নের শিকার হয়ে সাজঘরে ফেরেন ৭৬ বলে ৬২ রান করা রাহানে। তবে সতীর্থদের মতো ক্রিজে থাকতে পারলেন না কোহলিও। দিনের শেষের দিকে এসে জনসনের বলে হ্যারিসের তালুবন্দি হন তিনি। বিদায়ের আগে ১৮৪ বলে ১১৫ রানের মূল্যবান ইনিংস খেলেন কোহলি। ইনিংসটি তিনি সাজিয়েছেন ১২টি চারের মারে। তৃতীয় দিন শেষে ৩৩ রানে অপরাজিত আছেন রোহিত শর্মা। অপর প্রান্তে ১ রান নিয়ে ক্রিজে আছেন ঋদ্ধিমান সাহা। অস্ট্রেলিয়ার হয়ে ২টি করে উইকেট পেয়েছেন মিশেল জনসন ও নাথান লিয়ন। ১টি উইকেট ঝুলিতে পুরেছেন রায়ান হ্যারিস।

(ওএস/পি/ডিসেম্বর ১১, ২০১৪)