স্পোর্টস ডেস্ক, ঢাকা : চেন্নাইয়ে চূড়ান্ত বায়োমেকানিক টেস্টের আগে কেনিয়ার বিপক্ষে চলতি মাসে অনুষ্ঠিতব্য দুটি ওয়ানডে ম্যাচে খেলবেন অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ পাকিস্তানী স্পিনার সাইদ আজমল। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করেছে। যেহেতু পাকিস্তান-এ দলের বিপক্ষে কেনিয়ার এই সিরিজটি আন্তর্জাতিক কোনও সিরিজ নয় তাই আজমলের এখানে খেলতে কোন আপত্তি নেই। এছাড়া লাহোরে একটি বা দুটি অনুশীলন ম্যাচেও তার খেলার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় জিও সুপার চ্যানেলে পিসিবি’র বোর্ড অব গভর্নর্স কর্মকর্তা শাকিল শেখ বলেছেন, আজমল এবং মোহাম্মদ হাফিজ তাদের বোলিং অ্যাকশন পরীক্ষার জন্য চেন্নাইয়ে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে যাবে। এ সম্পর্কে তিনি বলেছেন, দুবাই থেকে হাফিজ তার আনুষ্ঠানিক পরীক্ষার জন্য সরাসরি চেন্নাইয়ে যাবে, যদিও তাকে ভিসার জন্য অপেক্ষায় থাকতে হবে। আর আজমল কেনিয়ার বিপক্ষে ম্যাচ খেলার পরে লাহোর থেকে যাবে। সম্ভবত ৩০ ডিসেম্বর তার চেন্নাই যাবার সম্ভবনা রয়েছে। এদিকে পিসিবি’র এক সূত্র নিশ্চিত করেছে, পিসিবি বিশ্বকাপের জন্য চূড়ান্ত ১৫ জনের স্কোয়াড ঘোষণার আগে আজমল এবং হাফিজের জন্য বিশেষভাবে সময় বাড়ানোর জন্য আইসিসির কাছে অনুরোধ জানাবে। এই ধরনের অনুরোধ আইসিসির কাছে করা যেতে পারে বলে তিনি নিশ্চিত করেছেন।

২০০৯ সালে পাকিস্তানে শ্রীলংকান দলকে লক্ষ্য করে সন্ত্রাসী হামলার পরে এই প্রথম কোনও আন্তর্জাতিক দল হিসেবে কেনিয়া পাকিস্তানে খেলতে আসছে। এই সফরটি পিসিবির জন্য দারুণ গুরুত্বপূর্ণ। কারণ আন্তর্জাতিক ভেন্যু হিসেবে ২০০৯ সালের পর থেকে পাকিস্তানের স্বীকৃতি বাতিল হয়ে যাওয়ায় পুনরায় আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে নিয়ে আসার জন্য এটা পিসিবির কাছে একটি চ্যালেঞ্জও বটে। এই সফরে কেনিয়া ৪৫ ওভারের পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলবে। পাকিস্তান-এ দলের বিপক্ষে সিরিজটি লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ১৩ ডিসেম্বর থেকে শুরু হবে।

(ওএস/পি/ডিসেম্বর ১১, ২০১৪)