চট্টগ্রাম প্রতিনিধি : সবুজ প্রকৃতি, সু-উচ্চ পাহাড় আর সাগর সৈকত ঘেরা বন্দরনগরী চট্টগ্রাম ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে।

শুক্রবার ভোর থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত চট্টগ্রামে আকাশে সূর্য্যের দেখা মিলেনি। ঘন কুয়াসার কারনে চট্টগ্রামের সড়ক মহাসড়ক, বিমান বন্দর এবং সাগরে জাহাজ চলাচলেও বিঘ্ন সৃষ্টি হচ্ছে। কুয়াশার কারনে বিমান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট শিডিউলও ঠিক রাখতে পারছে না কর্তৃপক্ষ। ঘন কুয়াশার এই তীব্রতা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রাম আবাহাওয়া অফিস সূত্রে জানা যায়, শুক্রবার গভীর রাত থেকে চট্টগ্রামে সর্বত্র ঘন কুয়াশা পরিলক্ষিত হচ্ছে। এই অবস্থা আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। শুক্রবার সকাল থেকে কুয়াশার কারনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, চট্টগ্রাম-কক্সবাচার মহাসড়কে যানবাহন চলাচল বিপজ্জনক হয়ে উঠেছে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত চট্টগ্রামের প্রায় সব এলাকায় কুয়াশায় ঢাকা রয়েছে। সুর্যের দেখা মিলেনি।

এদিকে চট্টগ্রাম বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার নুর ই আলম জানান, ঘন কুয়াশার কারণে বেশ কিছু ফ্লাইটের ওঠা-নামায় বিঘ্ন সৃষ্টি হচ্ছে। অনেক ফ্লাইট ঢাকায় নামতে না পেরে চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করছে আবার চট্টগ্রাম থেকেও অনেক ফ্লাইট নির্ধারিত সময়ে ওঠা-নামা করতে পারেনি। এতে যাত্রীরা অনেক দুর্ভোগের সম্মুখীন হচ্ছে।

(ওএস/এইচআর/ডিসেম্বর ১২, ২০১৪)