স্টাফ রিপোর্টার : প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ি শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আগামীকাল মঙ্গলবার প্রকাশ করা হবে।

মঙ্গলবার সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলের অনুলিপি হস্তান্তর করা হবে। এরপর বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে প্রথমে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সংবাদ সম্মেলনের পরপরই শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্কুল থেকে ফল জানতে পারবে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রায় ৫০ লক্ষাধিক শিক্ষার্থীর এ দুই পরীক্ষার ফল একই দিনে প্রকাশ হচ্ছে। গত বছর ২৯ ডিসেম্বর অষ্টম শ্রেণি এবং পরদিন পঞ্চম শ্রেণির সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল। এর আগের বছর ২৬ ডিসেম্বর একই সঙ্গে দুই পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এ বছর ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়। হরতালের কারণে জেএসসি-জেডিসির চার দিনের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ফলে ১৮ নভেম্বর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নভেম্বর শেষ হয়। এবার ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। অন্যদিকে ২৩ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী।

>>পিএসসি রেজাল্ট জানতে ক্লিক করুন
>>জেএসসি রেজাল্ট জানতে ক্লিক করুন


(ওএস/এএস/ডিসেম্বর ২৯, ২০১৪)