স্পোর্টস ডেস্ক, ঢাকা : টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুধু তাই নয়, চলতি সিরিজের শেষ ম্যাচেও মাঠে নামছেন না ধোনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এই খবর নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বিসিসিআইয়ের পক্ষে থেকে জানানো হয়, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন ধোনি। মূলত ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে আরো বেশি মনোযোগী হওয়ার ইচ্ছায় ধোনি টেস্ট থেকে অবসর নিয়েছেন। টেস্ট ক্রিকেটে ভারতকে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়ার জন্য তাকে ধন্যবাদ।’

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করবেন বিরাট কোহলি। ধোনির নেতৃত্বে ভারত টেস্ট র‍্যাঙ্কিং এর শীর্ষে গেলেও, সাম্প্রতিক সময়ে তার নেতৃত্ব এবং পারফর্মেন্স বলার মতো ছিলো না। এমনকি সোমবার সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ধোনিকে অধিনায়কত্ব ছেড়ে দিতে পরামর্শ দেন।

উল্লেখ্য, ব্যাটসম্যান কাম উইকেটরক্ষক ধোনি ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে বিবেচিত। টেস্টে দেশের মাটিতে তার নেতৃত্বে ভারত অনেক ভালো করলেও, বিদেশে ব্যর্থ ধোনি। ২০১২ সালের পর থেকে ধোনির নেতৃত্বে মাত্র দুইটি টেস্টে জয় পেয়েছে ভারত।

(ওএস/পি/ডিসেম্বর ৩০, ২০১৪)