আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : আদালতের স্থায়ী নিষেধাজ্ঞা ও থানা পুলিশের বাঁধা অমান্য করে এক সংখ্যালঘু পরিবারের আংশিক সম্পত্তি দখল করে প্রতিপক্ষের লোকজনে জোরপূর্বক মাটিকাটা অব্যাহত রেখেছে। প্রভাবশালীদের বাঁধা প্রদান করায় অসহায় ওই সংখ্যালঘু পরিবারকে দেশ থেকে উচ্ছেদসহ বিভিন্ন ধরনের ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি অব্যাহত রাখা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার লাখেরাজ কসবা গ্রামের।

সোমবার সকালে ওই গ্রামের মৃত রাজেন্দ্র চন্দ্র ঋষির দিনমজুর পুত্র রত্নেশ্বর ঋষি অভিযোগ করেন, তার পৈত্রিক সম্পত্তি জবর দখল করে স্ব-পরিবারকে দেশ থেকে উৎখাতের জন্য দীর্ঘদিন থেকে প্রতিবেশী প্রভাবশালী দেলোয়ার শাহ্ ও তার সহযোগীরা মরিয়া হয়ে ওঠে। তারই ধারাবাহিকতায় অতি সম্প্রতি প্রভাবশালীরা তার পৈত্রিক সম্পত্তি জোরপূর্বক দখল করে মাটি কাটা শুরু করেন। এসময় তাদের বাঁধা প্রদান করায় তাকেসহ পরিবারের সদস্যদের বিভিন্ন ধরনের ভয়ভীতিসহ প্রাণনাশের হুমিক প্রদর্শণ করা হয়। এ ঘটনায় বরিশাল আদালতে মামলা দায়েরের পর ওই সম্পত্তির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়। আদালতের নির্দেশ অমান্য করে দেলোয়ার তার লোকজন নিয়ে পূর্ণরায় মাটি কাটা শুরু করেন।

এসময় থানায় লিখিত অভিযোগ দায়েরের পর স্থানীয় থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মাটি কাটা বন্ধ করে দেয়। পুলিশ ঘটনাস্থল ত্যাগ করার পর পুনরায় দেলোয়ার মাটি কাটা অব্যাহত রেখেছেন। সংখ্যালঘু পরিবারের অসহায় রত্নেশ্বর ঋষি প্রভাবশালীদের কবল থেকে তার পৈত্রিক সম্পত্তি রক্ষার জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

(টিবি/এএস/জানুয়ারি ০৫, ২০১৫)