সিংড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের সিংড়ায় জোড়মল্লিকা নিংগইন উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষ ও বেঞ্চের সল্পতায় শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে মাটিতে বসে পরীক্ষা নিতে বাধ্য হয়েছেন শিক্ষকেরা। মঙ্গলবার সকালে এ বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে দেখা গেছে।

জানা গেছে, এলাকার ছেলেমেয়েদের লেখাপড়ার স্বার্থে ১৯৬৭ সালে জোড়মল্লিকা নিংগইন উচ্চ বিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। ১০কক্ষ বিশিষ্ট ভবনটি বিদ্যালয়ের অফিস কক্ষ, কমনরুম ও শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু এ ভবনে শিক্ষার্থীদের স্থান সঙ্কুলান হয় না। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪শতাধিক। তাই মাঝে মধ্যে খোলা আকাশের নিচে ক্লাস নিতে হয় শিক্ষকদের। একই অবস্থা চলছে পরীক্ষার ক্ষেত্রেও। শ্রেণিকক্ষ ও বেঞ্চ সঙ্কটে এবার ২০১৫ সালের এসএসসি পরীক্ষা দিবে ৪১জন শিক্ষার্থীকেও খোলা আকাশের নিচে মাটিতে বসে মডেল টেস্ট পরীক্ষায় অংশ নিতে দেখা গেছে। আর রোদ মোকাবেলায় অনেক পরীক্ষার্থী এক হাতে কলম দিয়ে উত্তরপত্র লিখছে, অন্য হাত মাথায় ধরে রাখছে। প্রতি বছর শিক্ষার্থী বেড়ে যাওয়ায় দুর্ভোগ ক্রমেই বাড়ছে। বাড়ছে না প্রয়োজনীয় শ্রেণিকক্ষ ও বেঞ্চের সংখ্যা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন বলেন, শিক্ষার মানোন্নয়ন প্রতি মাসে মা সমাবেশসহ নানা কর্মসূচি পালন করা হয় এ প্রতিষ্ঠানে। বিগত বছরের মত এবারও পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করবে প্রতিষ্ঠানটি। তবে প্রয়োজনীয় শ্রেণিকক্ষ ও বেঞ্চ না থাকায় শিক্ষাক্রম কিছুটা বিঘ্নিত হচ্ছে। এ ব্যাপারে সরকার কার্যকর পদক্ষেপ নেবে বলে আশা করি।

(এমএমআর/এএস/জানুয়ারি ০৬, ২০১৪)