দিনাজপুর প্রতিনিধি : ভারত থেকে ট্রাকে রপ্তানিকৃত পণ্য পাঠানোর ক্ষেত্রে সিরিয়াল নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে দিনাজপুরের হিলি স্থলবন্দর গেটের শূণ্যরেখায় দুই দেশের স্থানিয় ব্যবসায়িদের মধ্যে বৈঠক হয়েছে। মঙ্গলবার দুপুর দেড়টায় বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় ৩০ জনের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ অংশের ব্যবসায়ি নেতারা জানান, হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে রপ্তানি করা পণ্য ট্রাকে পরিবহনের ক্ষেত্রে ভারতের ব্যবসায়িরা সিরিয়ালের নিয়ম মানছেন না। তারা যত্রতত্র ভাবে রপ্তানিকৃত পণ্য বাংলাদেশে পরিবহন করছেন। এর ফলে স্থলবন্দরের ব্যবসায়িরা দীর্ঘদিন ধরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে আসছেন। সোমবার ভারতের ব্যবসায়িদের কাছে অভিযোগ করা হলে তারা ক্ষুব্দ হয়ে উঠেন এবং বিকেল ৩টা থেকে বাংলাদেশে ট্রাকে পণ্য রপ্তানি বন্ধ করে দেন।

বাংলাহিলি কাষ্টমস সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক শাহীনুর রেজা শাহীন জানান, এই সৃষ্ট জটিলতা নিরসনে আমরা দুই দেশের ব্যবসায়িরা বৈঠক করেছি। বৈঠকে এখন থেকে পণ্য পরিবহনে সিরিয়াল মেনে ভারতের ব্যবসায়িরা পণ্য পাঠাবেন বলে আশ্বস্ত করেছেন। ফলে দুপুর আড়াইটা থেকে পুনরায় আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়েছে।

এ বিষয়ে, ভারতের হিলির ব্যবসায়ি নেতা বাপ্পা মজুমদার বলেন, সৃষ্ট জটিলতার অবসান হয়েছে। বানিজ্য চলমান রাখতে ভবিষ্যতে এ ধরণের পরিস্থিতির সৃষ্টি হবে না।

(এমএমএইচএম/পি/জানুয়ারি ০৭, ২০১৪)