রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুরে ২ কোটি ৪৫ লাখ টাকা ব্যায়ে ডাকাতিয়া নদীর উপর নির্মিত একটি সেতুর সংযোগ সড়কের অভাবে প্রায় ২০ হাজার গ্রামবাসী দুর্ভোগে রয়েছে। এতে স্কুলের প্রায় ৫’শ শিশু শিক্ষার্থী ও যানবাহন চলাচলে বিভিন্ন অসুবিধার সম্মুখীন হচ্ছেন। গত দুই বছরে সেতুটি পারাপার হতে গিয়ে প্রায় ২০ দুর্ঘটনার শিকার হয়ে ১০জন শিশু শিক্ষার্থীসহ ৪৫ ব্যক্তি আহত হয়েছেন।  

উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা যায়, প্রায় ৩ বছর আগে ৩নং চরমোহনা, ১নং উত্তর চর আবাবিল ও ১০নং রায়পুর ইউনিয়নের প্রায় ২০ হাজার গ্রামবাসীর জন্য ডাকাতিয়া নদীর উপর চর বিক্স ফিল্ড গ্রামে ৮০ মিটার লম্বা ও ২৪ ফুট চওড়া একটি সেতু নির্মাণ করা হয়। মেসার্স.এমএ ইঞ্জিনিয়ারিং নামে লক্ষ্মীপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান ২ কোটি ৪৫ টাকার ব্যায়ে নির্মাণ করেন। নির্মাণের ১ বছর পর সেতুর দুই পাশে নামমাত্র কিছু মাটি ফেলে চলে যায়। কিন্তু উভয় পাশে সংযোগ সড়ক না থাকায় সেতুটি কোন কাজে আসছে না। এতে করে ওই সেতু দিয়ে গড়ে প্রতিদিন প্রায় ৫০০শিক্ষার্থীসহ ২০ হাজার গ্রামবাসী প্রতিনিয়ত দুর্ভোগ পোহাচ্ছেন।

ব্যবসায়ী শরীফ হোসেন, আমিন মাঝি ও ইয়ার খান মাঝি ক্ষোভের সঙ্গে বলেন, প্রকৌশলীদের অদক্ষতা ও গাফিলতির কারণেই সেতু নির্মাণ করেও জনগণের কোন কাজে আসছে না। এই গ্রামের কৃষি নির্ভর মানুষগুলো তাদের ফসল যানবাহনের মাধ্যমে এ সেতু দিয়ে না নিয়ে ১০ কিলোমিটার ঘুরে শহরে নিতে হয়। বৃষ্টি হলে গ্রামবাসী সেতুটির দু’পাশে মাটি ফেলে যাতায়াত করতে হয়।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আকতার হোসেন ভুইয়া বলেন, সেতুটির দু’পাশে সংযোগ সড়ক না থাকার বিষয়টি গ্রামবাসী জানিয়েছেন। জমি অধিগ্রহন ও মাটি ফেলার জন্য সংশ্লিষ্ট প্রকল্পের ঠিকাদারকে বলা হয়েছে।

(পিকেআর/এএস/জানুয়ারি ০৯, ২০১৫)