বিনোদন ডেস্ক : আবারো অস্কারের জন্য মনোনীত হয়েছেন  বাংলাদেশী বংশোদ্ভূত নাফিস বিন জাফর । চলচ্চিত্রের কারিগরি শাখায় অবদান রাখায় ‘২০১২’ সিনেমার জন্য দ্বিতীয়বারের মতো তিনি মনোনয়ন পেলেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরে।

আর উইন কওমিনস ও স্টিফেন মার্শাল নামে তার দুই সহকর্মীসহ যৌথভাবে এ মনোনয়ন পেয়েছেন নাফিস। পুরস্কার ঘোষণা করা হবে আগামী ৭ ফেব্রুয়ারি।

‘২০১২’ চলচ্চিত্রে ড্রপ ডেসট্রাকশন টুলকিট ক্যাটাগরিতে কাজের জন্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে। নাফিস ২০০৭ সালে ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান : অ্যাট ওয়ার্ল্ডস এন্ড’ মুভিতে অ্যানিমেশন কাজের জন্য প্রথম অস্কারটি ঘরে তোলেন।

নাফিস বর্তমানে চাকরিসূত্রে চীনের সাংহাইতে ওরিয়েন্টাল ড্রিম ওয়াকর্সে অ্যানিমেশনের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করছেন। প্রথমবার অস্কার পাওয়ার সময় নাফিস যুক্তরাষ্ট্রে পড়াশোনা শেষে লস অ্যাঞ্জেলসে কাজ করতেন।

১৯৭৮ সালের ৮ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন নাফিস। বাবা মায়ের একমাত্র সন্তান তিনি। বাবা জাফর বিন বাশার বর্তমানে নিউইয়র্কে একটি অ্যাকাউন্টিং ফার্মে কর্মরত। আর মা নাফিসা জাফর গৃহিনী। তাঁর দাদা বাড়ি রাজবাড়ী জেলার কাজীকান্দা। নানাবাড়ী বিক্রমপুরের টঙ্গিবাড়ী থানার রামপালে।

বাবার চাকরি করার সুবাদে ঢাকার ক্যান্টনমেন্ট এলাকায় বেড়ে উঠেছেন তিনি। শৈশবে ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজে পড়েন। দেশে থাকার সময় মানারাত ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে স্ট্যান্ডার্ড সিক্স শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেন তিনি ।

বাবার এমবিএ পড়ার সুবাদে ১১ বছর বয়সে ১৯৮৯ সালে স্বপরিবারে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটনে চলে যান নাফিস। সেখানে কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি নেন।

(ওএস/এএস/জানুয়ারি ১৩, ২০১৫)