নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ায় আলহাজ্ব জালাল উদ্দিন কারিগরি উচ্চ বিদ্যালয়ের সুপারের নিয়োগ বাতিল সহ ৬ শিক্ষককে অপসারণের দাবীতে গতকাল বুধবার মানববন্ধন করা হয়। বিদ্যালয়ের সুপারিন্টেডেন্ট নজরুল ইসলামের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাৎ এর অভিযোগ এনে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ কর্মচারীরা এই মানববন্ধন করে।

এর আগে উপজেলা নির্বাহী অফিসারের কাছে বিদ্যালয়ের শিক্ষকরা একটি লিখিত অভিযোগ করেন। লিখিত অভিযোগ ও অভিভাবক সূত্রে জানা যায়, বিদ্যালয়ের সুপার নজরুল ইসলাম শিক্ষা নীতিমালা বহির্ভূত ও অবৈধ ভাবে নিজে সুপার পদে নিয়োগ নেন। অথচ ওই পদে তার নূন্যতম যোগ্যতা নেই, অভিযোগ রয়েছে, ভূয়া ডিজি প্রতিনিধি সাজিয়ে জাল স্বাক্ষর ও জাল সার্টিফিকেট দিয়ে নিয়োগ নেন। অর্থের বিনিময়ে ভূয়া নিবন্ধন ও একাডেমিক সনদ ব্যবহার করে শিক্ষক নিয়োগসহ সীমাহীন দূর্নীতি ও অনিয়মগুলো ওই প্রতিষ্ঠানে নিয়ম কানুনে পরিণত করেছে। তাছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব তহবিলের অর্থ, শিক্ষার্থীদের ভর্তি, ফরম পুরনের বিপুল অর্থ আত্মসাৎ করেন।

দাতা সদস্য ফেরদৌসি বেগম ও প্রতিষ্ঠাতা সদস্য মাহবুবুর রহমান জানান, নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়াই ভূয়া সনদধারী শিক্ষক নিয়োগ দিয়ে প্রায় ৩০ লক্ষাধিক টাকা আত্মসাৎ করেছেন তিনি। আর স্কুলে কোন নিয়ম কানুন নেই, শিক্ষার কোন পরিবেশও নাই। তারা সুপারের অবৈধ নিয়োগ বাতিলের দাবি জানান। সুপার নজরুল ইসলামর,অভিযোগ অস্বীকার করে জানান, কেউ কেউ অবৈধ সুবিধা নেওয়ার জন্য তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে অপপ্রচার চালাচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার সালমা খাতুন অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে জানান, এবিষয়ে তদন্তের জন্য মাধ্যমিক শিক্ষা অফিসারকে বলা হয়েছে।

(এমআর/পি/জানুয়ারি ২৮, ২০১৫)