নওগাঁ প্রতিনিধি : নওগাঁর মান্দা উপজেলায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ২ শিশুসহ ৩ জনের মৃত্যু সংবাদ মঙ্গলবার বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হলে জেলাজুড়ে তোলপাড় শুরু হয়। আতঙ্কিত হয়ে মানুষ খেজুর রস ও মৌসুমি ফল কুল (বরই) খাওয়ার ক্ষেত্রে। খেজুর রস খাওয়া থেকে বিরত থাকার কথাও মানুষের মুখে মুখে ফিরছে এখন। এদিকে গাছিরাও পড়েছে লোকসানের মুখে। তাদের অনেকেরই সংসার চলে খেজুর রস বিক্রি করে। তাই তারাও তৎপর হয়ে উঠেছে বিশুদ্ধ রস বাজারে বিক্রির জন্য।

মঙ্গলবার নওগাঁ সদরের বলিহার ইউনিয়নের পয়না ও ফারাদপুর এবং মান্দা উপজেলার মৈনম, গনেশপুর, পরানপুর ও ভালাইন ইউনিয়নের কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, গাছিরা রস সংগ্রহের জন্য প্রতিটি গাছেই কাপড়ের জাল বা বিশেষভাবে তৈরি বাঁশের বাতার তৈরি নেট দিয়ে গাছের কাটা অংশ ও হাঁড়ির মুখ মুড়িয়ে ঢেকে দিয়েছে। যেন বাদুর বা পাখিতে গাছের রস খেতে না পারে। মঙ্গলবার দিনভর খেজুর গাছে নেট লাগানোর কাজে ব্যস্ত ছিল গাছিরা। তবে কোন কোন এলাকার গাছিরা আগে থেকেই এ ব্যবস্থাটি করেছে। য়ারা করেনি তারা নতুন করে গাছে নেট লাগানোর কাজ করছে।

নওগাঁর সিভিল সার্জন ডা. একেএম মোজাহার হোসেন বুলবুল জানান, সাধারণত বাদুরের মুখের লালা থেকে নিপা ভাইরাসের উৎপত্তি হয়ে থাকে। বাদুর বা যে কোন পাখিতে খাওয়া খেজুর রস বা যে কোন ফল খেলে নিপা ভাইরাসের ঝুঁকি থাকে। গণসচেতনতা সৃষ্টির লক্ষে স্বাস্থ্য বিভাগ ইতোমধ্যেই ব্যাপক প্রচারণা চালিয়েছে। কিন্তু এই প্রচারণাকে গুরুত্ব না দেয়ায় জেলায় এমন দুঃখজনক ঘটনা ঘটেছে।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ০৩, ২০১৫)