আন্তর্জাতিক ডেস্ক : ধর্ষণ কমাতে নয়া তত্ত্ব দিলেন ভারতের ক্ষমতাসীন বিজেপির বর্ষিয়ান নেতা মুরলি মনোহর যোশী। তিনি বলেছেন, সবাই যদি নিয়মিত যোগব্যায়াম করে তবে ধর্ষণের হার কমে যাবে।

আজ সোমবার এনডিটিভির খবরে জানানো হয়, এক সেমিনারের বক্তৃতায় জোশি ওই মন্তব্য করেন। বক্তব্যে জোশি বলেন, ‘আমি বিশ্বাস করি সাধারণ মানুষ নিয়মিত যোগব্যায়াম করলে ধর্ষণের ঘটনা কমবে। আমি বলছি না যে তা একেবারে থেমে যাবে, তবে অবশ্যই কমবে।’

রবিবার ‘ইয়েঙ্গার পদ্ধতি: নতুন সহস্রাব্দের জন্য যোগব্যায়াম’ শীর্ষক এক সেমিনারে তিনি এ তত্ত্ব দেন। তার এই তত্ত্বে ধর্ষণের রাজধানী নয়াদিল্লিসহ পুরো ভারতজুড়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে।

মুসলমানরা দিনে নিয়মিত পাঁচবার যোগব্যায়াম (পাঁচ ওয়াক্ত নামাজ) করে উল্লেখ করে যোশী বলেন, সবাই যদি যোগব্যায়ামে অভ্যস্ত হয়ে যায়, তাহলে নিত্যদিনের ধর্ষণের ঘটনা পুরোপুরি বন্ধ না হলেও কিছুটা হলেও কমবে।

তিনি বলেন, যোগব্যায়াম নারী ও পুরুষের চিন্তার নতুন মাত্রাযোগ করে। মেশিনের মতো এই শরীর আসলে বড় পরিসরের কাজের জন্যই প্রকৃতি আমাদের দিয়েছে...যোগব্যায়ামের মাধ্যমে সেসব বড় কাজের দিকেই মনোযোগ চলে যাবে লোকজনের।

নিউইয়র্কের বন্দিদের ওপর পরিচালিত এক জরিপকে উদ্ধৃত করে যোশী বলেন, আচরণ পরিবর্তনে কারাগারের বন্দিদের প্রশিক্ষণ দেওয়ার পর দেখা গেছে নিউইয়র্কে অপরাধের হার কমে গেছে।

সাধারণ মানুষের পাশাপাশি রাজনীতিক ও দেশের আইন-শৃঙ্খলা বাহিনীকেও যোগব্যায়ামের শিক্ষা দেওয়া উচিত বলে মন্তব্য করেন সাবেক এই মানবসম্পদ উন্নয়নমন্ত্রী।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৩, ২০১৫)