আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় বিদেশীদের নাগরিকত্ব দেয়ার আইন কঠোর করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবট। রাজধানী ক্যানবেরার ফেডারেল পুলিশ সদর দফতরে বক্তব্যকালে এ কথা বলেন তিনি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নাগরিকত্ব আইন কঠোর করতে যাচ্ছে দেশটি।

সোমবার বিবিসি অনলাইন এ খবর নিশ্চিত করেছে।

অ্যাবট বলেন, সন্ত্রাসবাদে জড়িত দ্বৈত নাগরিকদের জন্য অস্ট্রেলিয়ার নাগরিকত্ব স্থগিত করা হতে পারে। এমনকি প্রত্যাহারও করে নেয়া হতে পারে।

অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারীরাও সন্ত্রাস-বিরোধী আইন ভঙ্গ করলে তারাও বিশেষ সুযোগ-সুবিধা হারাবে বলে জানান অ্যাবট।

কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়, মৌলবাদি ইসলামপন্থিদের ক্রমবর্ধমান দৌরাত্ম বৃদ্ধিতে অস্ট্রেলিয়া নিরাপত্তা হুমকিতে রয়েছে।

সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে কিছুসংখ্যক অস্ট্রেলিয় নাগরিক যুদ্ধে অংশ নিচ্ছে বলে জানায় দেশটি। বিশেষজ্ঞরা আইএসে যোগদানকারীদের দেশটিতে ফেরত আসা নিয়ে চিন্তিত।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদে জড়িত প্রমাণ পেলে কেউ অস্ট্রেলিয়া ছেড়ে অন্য দেশে পারি জমাতে পারবে না। এমনকি দেশের বাহিরে থাকা অস্ট্রেলিয়দের মধ্যে কেউ সন্ত্রাসী কাজে জড়িত থাকলে অস্ট্রেলিয়ায়ও ফিরতে পারবে না।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার একটি ক্যাফেতে ম্যান হারুন মনিস নামে এক বন্দুকধারী ৪০ জনকে জিম্মি করার পর এ সিন্ধান্ত নিল দেশটি।

(ওএস/এটিআর/ফেব্রুয়ারি ২৩, ২০১৫)