দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে ওয়ার্ল্ড ভিশন এর উদ্যেগে গ্লোবাল একশান এইড সপ্তাহ এর শিশু স্বাস্থ্য এখনই --প্রচারাভিযান ওয়ার্ল্ড ভিশন এই বিষয়টি নিয়ে সারা পৃথিবীতে প্রচার শুরু করেছে। এরই অংশ হিসাবে ৪ মে ২০১৪ থেকে ৮মে পর্যন্ত ১৩ হাজার ৯ শত ৯০ জনের মাঝে এ প্রচারাভিযান চালিয়েছে বলে ওয়ার্ল্ড ভিশন এর দুর্গাপুর এরিয়ার সিনিয়র এডিপি ম্যানেজার প্রতিনিধিকে জানান। এই কাজটি উঠান বৈঠক,বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুলের ছাত্র,ছাত্রী, যুবক,যুবতী,শিশু ,কমিউনিটি লিডার, স্ট্যাকহোল্ডার,সিবিও এর মাঝে বাস্তবায়িত হয়েছে।

বাংলাদেশ ডেমোগ্রাফিক ও স্বাস্থ্য জরিপ ২০১১ এর তথ্য অনুযায়ী বাংলাদেশে ৫ বছর কম বয়সী শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ৫৩ জন। শিশু মৃত্যুর অন্যতম কারণ হিসাবে নিউমোনিয়া,ডায়রিয়া,প্রসবজনিত জটিলতা ও অপুষ্টিকে দায়ী করা হয়। এগুলো প্রতিরোধযোগ্য, শুধু প্রয়োজন স্বাস্থ্য সচেতনতা, শিশুদের স্বাস্থের যত্ন এবং পুষ্টিকর সুষম খাবার।
অন্যদিকে, একই জরিপের তথ্য অনুযায়ী এক লক্ষ গর্ভবতী মায়ের মধ্যে ১৯৪ জন মা প্রববকালীন সময় মারা যাচ্ছে। কারণ হাসপাতালে না হিয়ে বাড়িতে অনভিজ্ঞ ধাত্রী দ্বারা প্রসব করানো হয়। ফলে অনেক মা ও শিশুর মৃত্যু হয়। একসাথে আমরা প্রতিরোধ যোগ্য শিশু মৃত্যু রোধ করবো পাঁচ বছরের কম বয়সে সকল শিশুই বাঁচবে হেসে শিশু স্বাস্থ্য এখনই। এর মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি আহবান স্বাস্থ্য, জনসংখ্যা এবং পুষ্টিখাতে সরকারি বাজেট বৃদ্ধি করা, প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে শিশু বান্ধব স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, গ্রামাঞ্চলে দক্ষ স্বাস্থ্য সেবা কর্মীর মাধ্যমে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, পুষ্টি পলিসি তৈরি করা এবং মায়ের দুধের বিকল্প নাই তা সর্বস্তরে গ্রহণযোগ্য করা।
শিক্ষা ও প্রতিবন্ধিতা সমঅধিকার ও সমসুযোগ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবানের মধ্যে দিয়ে প্রচারাভিযানের সমাপ্তি ঘটে।
(এনএস/এএস/মে ১০, ২০১৪)