স্টাফ রিপোর্টার : একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ সাংবাদিক-লেখক গাজী মুনছুর আজিজের বই ‘৭১-এর খণ্ডচিত্র’। প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ১০৪ পৃষ্ঠার এ বইটির দাম ২১৫ টাকা। সাহস পাবলিকেশন্সের স্টল নম্বর-২৬৫।

২৬ ফেব্রুয়ারি বিকেল ৫টায় নতুন এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয় সাহস পাবলিকেশন্সের স্টলে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. হিমেল বরকত, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চান্দিনা উপজেলা কমান্ডের সহকারী কমান্ডার আলী আকবর দর্জি, সাহস পাবলিকেশন্সের কর্ণধার নাজমুল হুদা রতন প্রমুখ।

এই বইটিতে স্থান পেয়েছে- সিরাজগঞ্জ, খুলনা ও গোপালগঞ্জের বীরঙ্গনাদের কথা, বক্তাবলীর গণহত্যা, মুক্তিযুদ্ধে স্বাধীনবাংলা ফুটবল দল, স্বাধীনবাংলা বেতার কেন্দ্র, জন্নাথপুরের আট কবর, পতাকা বাহক আব্দুস সাত্তার, মুক্তিযুদ্ধে হেমায়েত বাহিনী, ইলিয়টগঞ্জের মুক্তিযুদ্ধ, কোল্লাপাথরের ৫১ শহীদ, অবাঙালি মুক্তিযোদ্ধা মমতাজ খান পাঠান, মুক্তিযুদ্ধে সাত ভাই, নারায়ণগঞ্জের বধ্যভূমি ও মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধে ফাদার রিগন, মুক্তিযুদ্ধের আলোকচিত্রী, শহীদ মমিন, জাতীয় পতাকার ইতিহাস, জল্লাদখানার গণহত্যাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মুক্তিযুদ্ধের বর্ণনা।

গাজী মুনছুর আজিজ। পেশায় সাংবাদিক। জন্ম ১ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়ার চন্দনীমহল গ্রামে। বেড়েওঠা ও পড়াশোনা সেখানেই। পৈতৃক বাড়ি চাঁদপুর সদরের নানুপুর গ্রামে। বাবা মো. মুনছুর গাজী, মা মরিয়ম বেগম।

লেখালেখি করছেন পাখি-প্রকৃতি, ইতিহাস-ঐতিহ্য, লোকসংস্কৃতি, ভ্রমণ ও ফ্যাশন বিষয়ে। সম্পাদনা করছেন ঈদের শুভেচ্ছাপত্র ঈদ উৎসব।

২০০১ সালে চাঁদপুরে প্রতিষ্ঠা করেন গাজী আবদুর রহমান পাঠাগার। এর উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান, গাছের চারারোপণ ও বিতরণ, ইলিশ আড্ডা, খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজ করা হয়।

মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য ‘বজলুর রহমান স্মৃতিপদক’ প্রতিযোগিতায় তার একাধিক প্রতিবেদন স্থান পেয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশিত ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ প্রতিবেদন’ বইয়ে। পেয়েছেন ডি. নেট, পিএসটিসি ও এমসিসি সংস্থা আয়োজিত নাগরিক সাংবাদিকতা বিষয়ক প্রতিযোগিতায় ‘রাইট থ্রি নাগরিক সাংবাদিকতা পুরস্কার’।

প্রশিক্ষণ নিয়েছেন বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্প থেকে। বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্য হিসেবে বাংলাদেশের পাখি বিষয়ক বিভিন্ন গবেষণা কার্যক্রমের সঙ্গে জড়িত। জড়িত আছেন বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের সঙ্গে। দেশের বাইরে পাখি দেখতে গিয়েছেন ভুটান ও ভারত।
প্রকাশিত গ্রন্থ : রূপসী বাংলার রূপের খোঁজে (ভ্রমণ); পজিটিভ বাংলাদেশ (প্রতিবেদন); ভ্রমণের দিন (ভ্রমণ); ফাদার মারিনো রিগন (জীবনী); ভুটান দার্জিলিং ও অন্যান্য ভ্রমণ (ভ্রমণ); বাংলাদেশ ভ্রমণসঙ্গী (যৌথ)।

বর্তমানে কর্মরত আছেন দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার সহ-সম্পাদক হিসেবে।