ঢাবি প্রতিনিধি : জাতীয় সংগীতের তালে তালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলা প্রাঙ্গনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদযাপিত হলো  ‘পতাকা উত্তোলন দিবস’।

এ উপলক্ষে আজ সোমবার বেলা ১১টায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে ইতিহাস সেটা গৌরবের ও অহংকারের। পৃথিবীর এমন কোন বিশ্ববিদ্যালয় পাওয়া যাবে না যে বিশ্ববিদ্যালয় তার দেশকে একটি স্বাধীন পতাকা উপহার দিতে পেরেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ই আমাদেরকে সেই গৌরব এনে দিয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে নষ্ট করার জন্য নানা ষড়যন্ত্র হচ্ছে। কয়েকদিন আগের এক অডিও ক্লিপ থেকে তথ্য ফাঁসের মাধ্যমে আমরা সেটার প্রমাণ পেয়েছি। কিন্তু কোন ষড়যন্ত্রকেই এ সংগ্রামী ছাত্রজনতা বরদাসত করবে না।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

অনুষ্ঠানে দেশের গান পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আব্দুল জাব্বার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীরা ও শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের শিল্পীরা।

(ওএস/এএস/মার্চ ০২, ২০১৫)