স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ঢাবি নিয়ে কোনো ধরনের ষড়যন্ত্রে উদ্বিগ্ন নই।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলায় ‘পতাকা উত্তোলন দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, বর্তমানে এই বিশ্ববিদ্যালয় ঘিরে ষড়যন্ত্র করে চলেছে একটি মহল। তারা বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। যে ষড়যন্ত্রগুলো পাকিস্তান শাসনামলেও হয়েছিলো। এসব ষড়যন্ত্র নিয়ে আমি মোটেই উদ্বিগ্ন নই।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনোদিন কোনো অন্যায়ের সঙ্গে আপস করেনি, কোনো ষড়যন্ত্রের কাছে পরাজিত হয়নি, এবারও হবে না।

দেশ নিয়ে ষড়যন্ত্রকারীদের রুখে দেওয়ার আহ্বান জানিয়ে আরেফিন সিদ্দিক বলেন, দেশে হরতাল অবরোধের নামে মানুষকে পুড়িয়ে মারা হচ্ছে, দেশ অশান্ত করার ষড়যন্ত্র চলছে। একাত্তরে আমরা পাকিস্তানিদের বিরুদ্ধে যেমন ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছি, তেমনি দেশের এই বর্তমান পরিস্থিতির জন্য আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের সহস্রাধিক শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন তিনি।

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে এই বটতলায়ই সর্বপ্রথম বাংলাদেশের মানচিত্র খচিত স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। পতাকাটির ডিজাইন করেছিলেন শিব নারায়ণ দাস।

সার্জেন্ট জহুরুল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখরের নেতৃত্বে গঠিত ‘ঐতিহাসিক ২ মার্চ পতাকা উত্তোলন দিবস কমিটি ২০১৫’র আয়োজনে এ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাবির উপ-উপাচার্য ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অধ্যাপক ড. নাসরিন আহমেদ।

আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক মো. আখতারুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

(ওএস/এএস/মার্চ ০২, ২০১৫)