আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে তা বন্ধে উদ্যোগ নিতে মার্কিন কংগ্রেসের ১১ জন সদস্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে চিঠি দিয়েছেন।

ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের ১১ সদস্য সহিংসতায় বাংলাদেশে শতাধিক মানুষের মৃত্যুর প্রেক্ষাপটে বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের সদস্য কেরিকে চিঠিটি পাঠান।

চিঠিতে সহিংসতা থেকে উত্তরণ ও বাংলাদেশের চলমান সংকট সমাধানে বাংলাদেশি নেতাদের সঙ্গে কাজ করার জন্য কেরির প্রতি আহ্বান জানান তারা।

চিঠিতে স্বাক্ষরকারী কংগ্রেস সদস্যরা হলেন- জোসেফ ক্রাউলি, পিটার কিং, মাইক হোন্ডা, জেরাল্ড ই কনোলি, আর্ল ব্লামেনূর, এলিয়ট এঞ্জেল, গ্রেস মেং, স্টিভ চ্যাবট, জেমস পি ম্যাকগভার্ন, হোযে সেরানো ও উইলিয়াম আর কিটিং।

চলমান রাজনৈতিক সহিংসতা বাংলাদেশের অর্জনকে ধূলিসাৎ করে দিতে পারে এমন আশঙ্কা করে চিঠিতে তারা বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশে রাজনৈতিক উদ্দেশ্য পূরণে চলমান সহিংসতা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

তারা কেরিকে পরামর্শ দিয়ে বলেন, বাংলাদেশের সরকারের সঙ্গে যে রাজনৈতিক দলগুলোর দ্বিমত রয়েছে, তার শান্তিপূর্ণ রাজনৈতিক সমাধান ঘটানো উচিত।

বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে রাজনৈতিক দলগুলো যাতে শান্তিপূর্ণভাবে তাদের কর্মকাণ্ড চালাতে পারে, সেদিকেও খেয়াল রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তারা।

চিঠির শেষে ১১ মার্কিন কংগ্রেসম্যান বাংলাদেশের চলমান রাজনৈতিক অচলাবস্থা নিরসনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে সাম্প্রতিক বৈঠকে সংকট থেকে উত্তরণে মার্কিন সহায়তার বার্তা দেওয়ায় কেরিকে ধন্যবান জানান।

একই সঙ্গে চলামান সহিসংসতা ও নাশকতার বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে এ অচলাবস্থা থেকে মুক্তি পেতে বাংলাদেশের সঙ্গে অব্যাহতভাবে যুক্ত থাকতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়।

(ওএস/এএস/মার্চ ০৬, ২০১৫)