স্টাফ রিপোর্টার : বাংলাদেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও শিক্ষাক্ষেত্রে অনেক এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, উন্নয়নশীল দেশুগুলোর মধ্যে বাংলাদেশ শিক্ষাখাতে অনেক এগিয়ে।

শনিবার সকালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে ‘৩য় সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৫’ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্ম মেধা ও প্রতিভায় বিশ্বমানের। তাদের যোগ্য ও দক্ষ করে গড়ে তোলাই আমাদের কাজ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের দেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও মেধায় পিছিয়ে নেই। সারাদেশে আমাদের নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য অনন্য সাধারণ প্রতিভা।

তিনি বলেন, ২০১৩ সাল থেকে পরপর তিনবার সারা দেশে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ছাত্রছাত্রীদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। আমরা খুঁজে পেয়েছি অসংখ্য মেধাবীকে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীরাই দেশকে উন্নতির শিখরে পৌঁছাতে নেতৃত্ব দেবে। তিনি সরকারের পাশাপাশি নতুন প্রজন্মের মেধা বিকাশে সকলকে সচেতন থাকার আহ্বান জানান।

এ বছর উপজেলা পর্যায়ে ৫ হাজার ৯শ ১৬ জন জেলা পর্যায়ে ৭শ ৬৭ জন, বিভাগীয় পর্যায়ে ৯৬ জন এবং জাতীয় পর্যায়ে ১২ জনকে অর্থাৎ মোট ৬ হাজার ৭শ ৯২ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, পরিচালক (প্রশিক্ষণ) প্রফেসর শামসুল হুদা, রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান সুবহানী প্রমুখ।
(ওএস/পিবি/মার্চ ২১, ২০১৫)