বগুড়া প্রতিনিধি : ইন্টারনেটের বাংলা ভাষার শব্দভান্ডারকে সমৃদ্ধ করতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ  (আইসিটি), গুগল ডেভলপার গ্রুপ ( জিডিজি  বাংলা) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) যৌথ উদ্যোগে স্বাধীনতা দিবসে বগুড়ায় ‘বাংলার জন্য চার লাখ’ কার্যক্রমে অভাবনীয় সাড়া মিলেছে।

স্বাধীনতার দিবসে সকাল দশটায় শহরের ব্যস্ততম সাতমাথায় স্বেচ্ছাসেবীরা ল্যাপটপ, ট্যাব ও মুঠোফোন নিয়ে গুগল ট্রান্সলেটে শব্দযোগ কার্যক্রম শুরু করেন। সেই সঙ্গে এই কার্যক্রমে ইন্টারনেট ব্যবহারকারীদের যুক্ত করতে চলে প্রচারাভিযান।

দিনব্যাপী এ কার্যক্রমে স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগ দেন বগুড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। সকাল ১১টায় গুগল ট্রান্সলেটে শব্দ যুক্ত করার কার্যক্রমে যোগ দেয় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা স্বেচ্ছাসেবীদের কাছ থেকে শব্দ যুক্ত করার কৌশল জেনে নেওয়ার পর মুঠোফোনে সেখানেই গুগল ট্রান্সলেটে শব্দ যুক্ত করার মহাযজ্ঞে নেমে পড়েন।

স্বেচ্ছাসেবীদের আরেকটি দল কার্যক্রমকে সফল করতে সরকারি আজিজুল হক কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে প্রচারপত্র বিলি ও গুগল ট্রান্সলেটে বাংলা শব্দ যোগ করার জন্য প্রচারাভিযান চালান। দিনব্যাপী এ কার্যক্রমে স্বেচ্ছাসেবীদের সঙ্গে যুক্ত হয়ে গুগলে শব্দ ভান্ডার সমৃদ্ধ করার মহোৎসবে অংশ নেন বগুড়ার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন ও সহকারি শিক্ষক নজরুল ইসলাম, প্রথম আলোর বগুড়া প্রতিনিধি আনোয়ার পারভেজ ও অফিস ব্যবস্থাপক শরিফুল ইসলামসহ নানা শ্রেনী-পেশার মানুষ। ‘বাংলার জন্য চার লাখ ’ কার্যক্রমে স্বেচ্ছাসেবী দলের দলনেতা ছিলেন ফিরোজ আলম,শাহিকুল ইসলাম, ফয়সাল কবির, হিজবুন দ্যুতি, আবু সুফিয়ান, মার্জিয়া মেহেজাবীন,তামান্না তানভীর প্রমুখ।

(এএসবি/এএস/মার্চ ২৭, ২০১৫)