নিউজ ডেস্ক : বৈশাখের প্রথম দিনটি বাঙালির প্রাণের উৎসবের দিন। উৎসবমুখর এই দিনটিতে শুধু নিজেকেই নয়, বর্ণিল রঙের ছোঁয়ায় রাঙিয়ে নিতে চাই নিজের প্রিয় ঘরদোরও সাজিয়ে নিতে চান সবাই।

যেহেতু এই দিনটিতে বাড়িতে অতিথিদের আনাগোনা থাকে তাই বসার ঘরে বিশেষ সাজ থাকা চাই। সবকিছুতেই বাঙালিয়ানা থাকবে আর ঘরের সাজে থাকবে না, তাই কি হয়! কীভাবে সাজাবেন? চলুন জেনে নেয়া যাক-

বৈশাখে অন্দরের সাজে দেশীয় জিনিসের ব্যবহারে সহজেই আনা যায় বৈশাখের আমেজ। বসার ঘরে অতিথিদের বসার জন্য রাখা যায় বেতের সোফা। মেঝেতে রাখতে পারেন শতরঞ্জি, দেয়ালে ঝোলান বিভিন্ন নকশার টেরাকোটা ও মুখোশ।


বৈশাখ মানেই সারি সারি মুখোশ নিয়ে চারুকলার মঙ্গল শোভাযাত্রা, তাই ঘরেও সেই আমেজ আনার জন্য করা যেতে পারে মুখোশের ব্যবহার। পুরো ঘরে উৎসবের আমেজ আনতে দেশীয় মোটিফের জিনিসে শৈল্পিক সজ্জায় সাজিয়ে নিন সোফার পাশের কর্নারটি।

বিভিন্ন আকৃতির মাটির পটারিতে রাখুন বিভিন্ন রঙের ফুল এবং ইনডোর প্লান্টস। শুধু মাটির পটারিতে নয়, গাছের শিকড় দিয়ে নান্দনিকভাবে তৈরি ফুলদানিতে পানিতে দিয়ে রাখতে পারেন মানিপ্লান্ট।

একটি মাটির পাত্রে পানি নিয়ে পছন্দমতো ফুলের পাপড়ি ছিটিয়ে তার মধ্যে জ্বালিয়ে রাখুন রং-বেরঙের মোমবাতি। দেখবেন মোমের আলোর মায়াবিকতায় মুহূর্তেই কেমন পাল্টে গেছে ঘরের পরিবেশ। শুধু মোমের আলো কেন, পুরো জায়গাকে আলোকিত করতে ব্যবহার করুন ল্যাম্পশেড।

(ওএস/এএস/এপ্রিল ০৯, ২০১৫)