বরিশাল প্রতিনিধি : দল আছে, কর্মীও আছে। নেই শুধু নেতা। গত পাঁচ মাস যাবত নেতৃত্ব শুন্যতার মধ্যে রয়েছে দক্ষিনাঞ্চলে আওয়ামী রাজনৈতিক অভিভাবক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সভাপতি ও বরিশাল জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহর নিজ এলাকা বরিশালের আগৈলঝাড়া উপজেলা। তার নিজ উপজেলায় দলীয় সংগঠনের অস্তিত্ব ও নেতৃত্বে না থাকায় সাংগঠনিক বা দলীয় কেন্দ্রীয় কর্মসূচিও বাস্তবায়ন হচ্ছেনা।

দীর্ঘ দিনেও কমিটি গঠন না করায় চরম অনিশ্চয়তার মুখে পরেছে দলের নীতি নির্ধারনী ফোরাম। আর এই সুযোগে প্রশাসন যন্ত্রের স্থানীয় শীর্ষ কর্মকর্তারাই এখন উপজেলার প্রধান হোতা হিসেবে যা ইচ্ছে তাই করে যাচ্ছেন। হয়রানীর স্বীকার হচ্ছে সাধারণ মানুষ। ফলে দলের সাধারণ কর্মীরা চরম ক্ষুব্ধ রয়েছেন। নেতৃত্ব শুন্যতার মধ্যে থাকলেও দলীয় অভিবাবকের রোষানল থেকে বাচতে কর্মীরা মুখে কুলুপ এটেছেন। মুল দলের সাংগঠনিক অস্বিত্ব না থাকায় অংগ ও সহযোগী সংগঠনগুলোর সাংগঠনিক কার্যক্রমেও দেখা দিয়েছে গতি হীনতা। ১৭ এপ্রিল মুজিব নগর দিবস ও ১৯ এপ্রিল কৃষক লীগের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতেও কোন কর্মসূচি পালিত হয়নি। এছাড়াও পালিত হচ্ছেনা কোন দলীয় কর্মসূচি।
নাম না প্রকাশের শর্তে দলের একাধিক সিনিয়র নেতা বলেন, গত পাঁচ মাস যাবত তাদের একমাত্র নেতা আবুল হাসানাত আবদুল্লাহর মুখের দিকে তাকিয়ে থাকলেও তার কাছ থেকে দলের সাংগঠনিক ভীতের কোন সু-নির্দ্দিষ্ট দিক নির্দেশনা আসেনি।
আওয়ামীদলীয় সূত্র মতে, গত বছর ১৩ ডিসেম্বর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ইউসুফ মোল্লার আকস্মিক মৃত্যু হয়। তিনি ছিলেন উপজেলা আওয়ামী লীগের একমাত্র নেতা। তার মৃত্যুতে নেতৃত্ব শুন্যতায় পরে দলটি। সেই থেকে এ পর্যন্ত দলের কোন আহ্বায়ক বা ভারপ্রাপ্ত নির্বাচিত করা হয়নি। এর আগে দলীয় নির্দেশ অমান্য করে উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচন করায় দলের সাধারণ সম্পাদক যতীন্দ্র নাথ মিস্ত্রীকে ২০১৪ সালের ৮ মার্চ দল থেকে বহিস্কার করা হয়। ওই কমিটি গঠনের পূর্বে ২০০১ সালে ইউসুফ মোল্লাকে প্রধান করে ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আহ্বায়ক কমিটির দীর্ঘ ১৩ বছর শাসনামলের পর ২০১৩ সালের ২৫ ডিসেম্বর আবুল হাসনাত আবদুল্লাহ প্রধান অতিথী থেকে ইউসুফ মোল্লা সভাপতি ও যতীন্দ্র নাথ মিস্ত্রীকে সাধারণ সম্পাদক ঘোষণা করেণ। ওই সভাপতি ও সাধারন সম্পাদক গঠনতন্ত্র অনুযায়ী ৯০ দিনের মধ্যে পুর্নাঙ্গ কমিটি করতে ব্যর্থ হয়। দলের সাধারণ সম্পাদক যতিন বহিস্কারের পর দলের একক নেতৃত্ব চলে যায় সভাপতি ইউসুফ মোল্লার হাতে। ১৩ ডিসেম্বর ইউসুফ মোল্লার মৃত্যুর পর কার্যক্রম চলছে কমিটি ছাড়া। এব্যাপারে জেলা আ’লীগ সাধারণ সম্পাদক ও বরিশাল-২ আসনের এমপি এ্যাড. তালুকদার মো. ইউনুস বরাবরের মতই বলেছেন খুব শীঘ্রই কমিটি করা হবে। তবে কবে নাগাদ কাউন্সিল হবে তা তিনি নির্দ্দিষ্ট করে জানাতে অপরাগতা প্রকাশ করেন।

(টিবি/পিবি/ এপ্রিল ২২,২০১৫)